ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়া উর্দু-অঙ্কে পাস, বাংলায় ফেল: হাছান মাহমুদ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
খালেদা জিয়া উর্দু-অঙ্কে পাস, বাংলায় ফেল: হাছান মাহমুদ 

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া অঙ্ক ও উর্দুতে পাস করলেও বাংলায় ফেল করেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।  

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

একুশে ফেব্রুয়ারি বিএনপির নেতাকর্মীদের শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে দেওয়ার অভিযোগের বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, এটি গায়েবানা প্রশ্ন। গায়েবানা জানাজা হয় না! প্রশ্নটিও গায়েবানা। গত বছর আমাদের বাংলাদেশ আওয়ামী লীগের সাড়ে তিন ঘণ্টা লেগেছিল (শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে)। আমাদের মিছিলের পাশ দিয়ে বিএনপির মিছিল চলে গিয়েছিল আমাদের আগে। আমি গত বছর প্রভাতফেরিতে ছিলাম। তারা ফুল দেওয়ার পর আমরা ফুল দিয়েছিলাম।

তিনি বলেন, এ বছর তাও আমাদের দুই ঘণ্টার বেশি সময় লেগেছে। সকাল ৭টায় শুরু করেছি, ৯টা নাগাদ আমরা সেখানে ফুল দিয়েছি। বিএনপি শুরু করে দেরিতে। যখন শুরু করে, তখন শহীদ মিনারে ভিড় হয়ে গেছে। আমরা ফুল দিয়ে এক মিনিটও অপেক্ষা করিনি। আমরা ফুল দিয়ে ৩০ সেকেন্ড নীরবে দাঁড়িয়ে ছিলাম। এরপর আমরা চলে গেছি। তাদের কে বাধা দিল, কোথায় কী হলো? এ সব আজগুবি প্রশ্ন তারা উপস্থাপন করে। তারা একুশের বা মুক্তিযুদ্ধের কোনো চেতনা ধারণ করে না। কথার পিঠে কথা আসে, তাই বলছে।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি একুশের চেতনা নিয়ে এত কথা বলছে। তাদের নেত্রী বেগম খালেদা জিয়া বাংলায়ও ফেল করেছিলেন। সব বিষয়ে ফেল, শুধু অঙ্ক ও উর্দুতে পাস। তারা এখন একুশে ফেব্রুয়ারির চেতনা, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কথা বলে।

তিনি বলেন, তারা (বিএনপি) স্বাধীনতাবিরোধীদের নিয়ে রাজনীতি করে, তারা আরবি হরফে বাংলা চালু করার পক্ষে ছিল। তারা রবি ঠাকুরের গান প্রচারের বিরুদ্ধে ছিল। তারা ভাষা ইসলামিকরণের পক্ষে ছিল। যুদ্ধাপরাধী আর ভাষার বিরোধীদের নিয়ে ফুল দিতে গিয়ে তারা আজগুবি প্রশ্ন করছে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।