ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সিলেট নগর বিএনপি: কাউন্সিলরদের হাতে ৮ নেতার ভাগ্য

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
সিলেট নগর বিএনপি: কাউন্সিলরদের হাতে ৮ নেতার ভাগ্য

সিলেট: প্রায় ৬ বছর পর অনুষ্ঠিত হচ্ছে সিলেট মহানগর বিএনপির কাউন্সিল। সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী হয়েছেন আট নেতা।

 

শুক্রবার (১০ মার্চ) তাদের ভাগ্য নির্ধারণ হবে । এদিন নগরের রেজিস্ট্রারি মাঠে মহানগর বিএনপির সম্মেলন অনুষ্ঠিত হবে। কাউন্সিলররা সরাসরি গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচন করবেন তাদের পরবর্তী নেতৃত্ব।  

সিলেট মহানগর বিএনপির কাউন্সিলের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট এটিএম ফয়েজ বাংলানিউজকে বলেন, কাউন্সিলকে কেন্দ্র করে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এরইমধ্যে ভোটার ও প্রার্থীদের এজেন্টদের কার্ড পৌঁছে দেওয়া হয়েছে।

তিনি বলেন, শুক্রবার রেজিস্ট্রারি মাঠে দুটি অধিবেশনে সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম অধিবেশনে কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন। আর জুমার নামাজের পরপরই দ্বিতীয় অধিবেশনে ভোটগ্রহণ হবে।

নগরের ২৭ ওয়ার্ডের প্রতিটিতে ৭১ জন করে ভোটার বা কাউন্সিলর রয়েছেন। সবমিলিয়ে ভোটার এক হাজার ৯১৭ জন হলেও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের বিশেষ ক্ষমতাবলে সিলেটে বিএনপির প্রতিষ্ঠাতা সদস্য খাসদবিরের বাসিন্দা ইসরাইল আলীকে সম্মানসূচক ভোটার করা হয়েছে। এ কারণে ভোটার এক হাজার ৯১৮ জন। ভোটকক্ষে প্রতি কাউন্সিলরের একজন করে এজেন্ট থাকবেন।     
 
সভাপতি পদের জন্য লড়বেন মহানগর বিএনপির সাবেক সভাপতি নাসিম হোসাইন ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্যসচিব মিফতাহ সিদ্দিকী। সাধারণ সম্পাদক পদে লড়বেন বর্তমান আহ্বায়ক কমিটির দুই যুগ্ম আহ্বায়ক ফরহাদ চৌধুরী শামীম ও এমদাদ হোসেন চৌধুরী।

সাংগঠনিক সম্পাদক পদে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সৈয়দ সাফেক মাহবুব, সাবেক ক্রীড়া সম্পাদক রেজাউল করিম নাচন, ৫ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আবদুল্লাহ শফি সাহেদ, মহানগর বিএনপির সাবেক সহ-মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও ২১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ফরহাদ।

কাউন্সিলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এ ছাড়া ভার্চ্যুয়ালি যুক্তরাজ্য থেকে বক্তব্য দেবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানও।

প্রথম অধিবেশন সকাল পৌনে ১০টায় শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত চলবে। আর দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় অধিবেশনে চলবে ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সিলেট মহানগর বিএনপির সম্মেলনে ছাত্রনেতা থেকে উঠে আসা বদরুজ্জামান সেলিমও সভাপতি প্রার্থী হয়েছিলেন। কিন্তু বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরসহ অন্য নেতাদের ‘চাপের মুখে’ তিনি নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন এবং রাজনীতিকে বিদায় জানিয়ে যুক্তরাজ্য পাড়ি দিচ্ছেন, এমন গুঞ্জনও রয়েছে।

২০১৮ সালে বিএনপি নেতা বদরুজ্জামান সেলিম সিলেট সিটি করপোরেশনে মেয়র প্রার্থী ছিলেন। ওই সময়ও দল থেকে তাকে বহিষ্কার করা হয়। এরপরও নানামুখী চাপে মেয়র পদে প্রার্থিতা ছেড়ে দিয়ে যুক্তরাজ্য চলে যান।  

দলীয় সূত্র জানায়, বদরুজ্জামান সেলিম ছাড়াও সভাপতি মহানগর বিএনপির আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালি পংকী, যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক পদে ২৬ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি আকতার রশীদ চৌধুরী মনোনয়ন কিনেও সরে দাঁড়ান।

বাংলাদেশ সময়: ০৭৫৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৩
এনইউ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।