ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

চলছে সিলেট বিএনপির সম্মেলন, মঞ্চে মির্জা ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
চলছে সিলেট বিএনপির সম্মেলন, মঞ্চে মির্জা ফখরুল

সিলেট: সিলেট নগরের রেজিস্ট্রারী মাঠে শুরু হয়েছে মহানগর বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন।

শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টায় শুরু হওয়া সম্মেলনের প্রথম অধিবেশনে হাজির হয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

এদিন বেলা ১২টায় প্রথম অধিবেশন শেষে, দ্বিতীয় অধিবেশন বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

ইতোমধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সিলেট মহানগর বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন।

শুরুতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলনের শুভ সূচনা করেন তিনি। এরপর জাতীয় নেতৃবৃন্দ সভামঞ্চে উপস্থিত হন।

শুক্রবার (১০ মার্চ) সরাসরি ভোটের মাধ্যমে সিলেট মহানগর বিএনপির ৩টি পদে নেতৃত্ব নির্বাচন করা হবে। সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক- এই ৩টি পদে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিপরীতে ১ হাজার ৯১৭ জন ও বিশেষ কোঠায় একজনসহ ১ হাজার ৯১৮ জন কাউন্সিলর বেছে নেবেন নতুন নেতৃত্ব।

দলীয় সূত্র জানায়, তিন পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৮ প্রার্থীর মধ্যে সভাপতি পদে লড়ছেন দুজন। তারা হলেন- সাবেক মহানগর সভাপতি নাসিম হোসাইন ও বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী।

সাধারণ সম্পাদক পদে প্রাথী হয়েছেন বর্তমান আহ্বায়ক কমিটির দুই যুগ্ম আহ্বায়ক ফরহাদ চৌধুরী শামীম ও এমদাদ হোসেন চৌধুরী।

সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন- সিলেট মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সৈয়দ সাফেক মাহবুব, সাবেক ক্রীড়া সম্পাদক রেজাউল করিম নাচন, ৫নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক আবদুল্লাহ শফি সাহেদ, মহানগর বিএনপির সাবেক সহ-মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও ২১নং ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মোস্তফা কামাল ফরহাদ।

দলীয় সূত্র জানায়, ২০১৬ সালের ৭ জানুয়ারি সম্মেলনের মাধ্যমে সিলেট মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়। এতে সভাপতি পদে নাসিম হোসেইন ও সাধারণ সম্পাদক পদে বদরুজ্জামান সেলিম নির্বাচিত হয়েছিলেন।

তবে ২০১৮ সালে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে দলের সিদ্ধান্ত অমান্য করে বিদ্রোহী প্রার্থী হন সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম। এ কারণে তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল। পরে তার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। এবার নির্বাচনে প্রার্থী হলেও দলীয় চাপে নির্বাচন থেকে সরে দাঁড়ান তিনি।

এছাড়া ২০২১ সালের সেপ্টেম্বরে আব্দুল কাইয়ুম জালালী পংকিকে আহ্বায়ক ও মিফতাহ সিদ্দিকীকে সদস্য সচিব করে ২৯ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। আহ্বায়ক কমিটি প্রায় ১৭ মাস পর কাউন্সিলের আয়োজন করল।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এনইউ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।