ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি দিল বিএনপি জোট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি দিল বিএনপি জোট

ঢাকা: বিদ্যুৎ, গ্যাসসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, সরকারের দুর্নীতির প্রতিবাদে এবং ১০ দফা বাস্তবায়নের দাবিতে যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি ও সমমনা রাজনৈতিক জোট।

শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় লেডিস ক্লাবে এতিম-ওলামাদের সম্মানে বিএনপি আয়োজিত ইফতার মাহফিলের আগে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, আগামী ১ এপ্রিল সারাদেশের সব মহানগর ও জেলায় দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হবে। ৮ এপ্রিল সব মহানগরের থানা পর্যায়ে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হবে। এছাড়া ৯ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত বিভাগের সময়সূচি অনুযায়ী বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশের সব ইউনিয়ন পর্যায়ে প্রচারপত্র বিলি, মানববন্ধন অথবা অবস্থান কর্মসূচি পালন করা হবে।

বিভাগ ওয়ারি কর্মসূচি পালনের তারিখও ঘোষণা করেন বিএনপির মহাসচিব। তিনি বলেন, আগামী ৯ এপ্রিল রংপুর ও চট্টগ্রাম বিভাগ, ১০ এপ্রিল রাজশাহী ও সিলেট, ১১ এপ্রিল খুলনা ও কুমিল্লা, ১২ এপ্রিল ঢাকা ও বরিশাল এবং ১৩ এপ্রিল ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের ইউনিয়ন পর্যায়ে এসব কর্মসূচি পালন করা হবে।

এ সময় বিএনপির মহাসচিব বলেন, আজকে আমাদের রাজনৈতিক কর্মসূচি দেওয়ার কথা নয়। তারপরও দেশের যে অবস্থা তৈরি হয়েছে আমরা বাধ্য হয়েছি রমজান মাসেও সাধারণ মানুষকে গণতন্ত্র পুনরুদ্ধারের যে আন্দোলন, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করার যে আন্দোলন, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার যে আন্দোলন, ৩৫ লাখ মানুষের মিথ্যা মামলা প্রত্যাহারের যে আন্দোলন, সর্বোপরি এদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের যে আন্দোলন তাকে আমরা চলমান রাখতে চাই, সেজন্য এ কর্মসূচি দিয়েছি। আমরা আশা করবো এ কর্মসূচিগুলোতে দেশের আপামর জনসাধারণ অংশগ্রহণ করবেন এবং তাদের যে ভোট দেওয়ার অধিকার, তাদের কথা বলার অধিকার, সেই অধিকার বাস্তবায়ন করার জন্য দুর্বার আন্দোলনে শরিক হবেন।

তিনি বলেন, আজকে দেশ ও জাতি চরম সংকটের মধ্যে রয়েছে। এখন দলমত নির্বিশেষ সব রাজনৈতিক দল, সংগঠন, ব্যক্তি ঐক্যবদ্ধ হয়ে এ ভয়াবহ ফ্যাসিস্ট সরকারকে সরিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের মধ্য দিয়ে জনগণের সরকার, জনগণের সংসদ গঠন করতে হবে।

এছাড়া আগামী ২৮ মার্চ থেকে ২০ এপ্রিল সারাদেশের সব জেলা, মহানগর, উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় সভা, দুস্থ-অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তাসহ বিভিন্ন গণসংযোগমূলক কর্মসূচিতে বিএনপির সব পর্যায়ের নেতাকর্মীদের অংশগ্রহণের আহ্বান জানান মির্জা ফখরুল।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
এমএইচ/আরবি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।