ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘বঙ্গবাজারের আগুন নিয়ে সরকার মশকরা করছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
‘বঙ্গবাজারের আগুন নিয়ে সরকার মশকরা করছে’

ঢাকা: বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ঘটনায় বর্তমান ক্ষমতাসীন সরকার সাধারণ মানুষের সঙ্গে  তামাশা-মশকরা করছে বলে মন্তব্য করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

শনিবার (৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়নের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও শ্রমিক দলের সাবেক কার্যকরী সভাপতি আবুল কাশেম চৌধুরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

 

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়ন এই আলোচনা সভার আয়োজন করে।

নজরুল ইসলাম খান বলেন, রাজধানীর প্রাণকেন্দ্রে আগুন লাগলেও সরকার তা নেভাতে ব্যর্থ হয়েছে। হাতিরঝিল থেকে হেলিকপ্টার দিয়ে পানি এনে রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুন নেভানোর চেষ্টা ছিল সরকারের খেলা। ভয়াবহ আগুন হেলিকপ্টারের অল্প পানি দিয়ে নেভানো কখনো সম্ভব নয়। বর্তমান ক্ষমতাসীন সরকার সাধারণ মানুষের সঙ্গে তামাশা-মশকরা করছে।

শ্রমিকনেতা কাশেম চৌধুরীর স্মৃতি স্মরণ করে নজরুল ইসলাম খান বলেন, আমি যখন তিন বছরের জন্য অ্যাম্বাসেডর হয়ে দেশের বাইরে যাই তখন শ্রমিক দলের সভাপতির পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেই। আমি মনে করি দীর্ঘ সময় দেশের বাইরে থেকে সভাপতির পদটি ধরে রাখার কোনো প্রয়োজন নেই। তখন কাশেম চৌধুরী ভাই প্রথম আপত্তি জানান। কাশেম ভাই বলেন, আমি সভাপতির দায়িত্ব পালন করব, কিন্তু ভারপ্রাপ্ত। আপনার পদত্যাগের প্রয়োজন নেই। তখন তিনি খুব সুন্দরভাবে জাফরুল হাসান ভাইকে নিয়ে তিন বছর শ্রমিক দলের নেতৃত্ব দেন। আজ এরকম নেতৃত্ব আমাদের মাঝে নেই, আমরা তাদের প্রয়োজনীয়তা অনুভব করি। তাই শ্রমিক দলকে শক্তিশালী করতে তাদের মতো নেতৃত্ব তৈরি করতে হবে।

তিনি  আরও বলেন, পদের জন্য দৌড়ানো অত্যন্ত অমর্যাদার বিষয়। পদের জন্য আপনি যার কাছে তদবির করছেন তিনি আপনাকে কতখানি ঘৃণা করছে তা কল্পনাও করতে পারবেন না। তাই আপনারা পদের পেছনে না দৌড়ে নিজেদের নেতা হিসেবে যোগ্য করে গড়ে তুলুন।  

চলমান আন্দোলনকে বেগবান করতে শ্রমিক দলকে শক্তিশালী করার লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন বিএনপি এই স্থায়ী কমিটির সদস্য।

সভাপতির বক্তব্যে মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, সারাদেশের মানুষ প্রজাতন্ত্রের কর্মচারীদের বক্তব্য শুনে অবাক। সরকার, রাষ্ট্র আর দলকে একাকার করে দিয়েছে। রাতের বেলা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ভোট ডাকাতি করা হয়েছে। তাই আজ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বিভিন্ন সংকট তৈরি হয়েছে।

তিনি আরও বলেন, আবুল কাশেম চৌধুরীর মতো নেতা আমাদের খুব বেশি প্রয়োজন ছিল। তিনি সবসময় শ্রমিকদের পক্ষে কথা বলতেন। শ্রমিকদের সঙ্গে বন্ধুর মতো মিশেছেন। শ্রমিকদের সুখ-দুঃখে এগিয়ে আসতেন। আমরা তার শূন্যতা অনুভব করছি।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল ইসলাম মঞ্জুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের সঞ্চলনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপি  সহ-শ্রম বিষয়ক সম্পাদক  হুমায়ুন কবির খান, জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারণ সম্পাদক  নুরুল ইসলাম খান নাসিম, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য  আবু তালেব, শ্রমিক দলের যুগ্ম সাধারণ সম্পাদক মুস্তাফিজুল করিম মজুৃমদার প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২৩
ইএসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।