ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আ.লীগকে ক্ষমতায় রেখে শ্রমিকদের অধিকার আদায় হবে না: রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, মে ১, ২০২৩
আ.লীগকে ক্ষমতায় রেখে শ্রমিকদের অধিকার আদায় হবে না: রব

ঢাকা: বর্তমান আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় রেখে শ্রমিকদের অধিকার আদায় হবে না বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। সোমবার (১ মে) মহান মে দিবস উপলক্ষে আয়োজিত এক শ্রমিক র‌্যালি ও সমাবেশে তিনি এই মন্তব্য করেন।

জাতীয় প্রেসক্লাবের সামনে এই সমাবেশের আয়োজন করে সম্মিলিত শ্রমিক পরিষদ (এসএসপি)।

বর্তমান সরকারকে লগ্নিপুঁজি ও সাম্রাজ্যবাদের দালাল অবহিত করে আ স ম আব্দুর রব বলেন, এই ফ্যাসিবাদকে ক্ষমতায় রেখে শ্রমিকদের অধিকার আদায় হবে না। এদের তিনটি গুণ। মিথ্যা মামলা, লুটপাট, মানুষ খুন ও গুম করা। এরা শ্রমিকদের কোনো অধিকার দেবে না।

তিনি আরও বলেন, একজন নারী শ্রমিকের মজুরি ১০০ টাকা হলে, পুরুষ শ্রমিকের মজুরি হয় ২০০ টাকা। এই পার্থক্য কেন? রাষ্ট্র পরিচালনায়, নীতি-নির্ধারণে, কল-কারখানায় সর্বত্র শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত করতে হবে। তাদের রাজনীতি করতে দিতে হবে, সংসদে কথা বলার সুযোগ করে দিতে হবে।

সাবেক এই মন্ত্রী বলেন, যারা উৎপাদন করেন তাদের রেশন, বাসস্থান, সন্তানের চিকিৎসার ব্যবস্থা করা হয় না। সাংবিধানিকভাবে এদের অধিকার, ক্ষমতা ও কর্তৃত্ব দিতে হবে। যেখান থেকে রাষ্ট্রের নীতি নির্ধারণ হয়, সেখানে শ্রমিকদের প্রতিনিধিত্ব থাকতে হবে।

তিনি বলেন, ১৭ এপ্রিল মুজিব নগরের ঘোষণা ছিল তিনটি। তার প্রথমটি হলো সাম্য। কিন্তু এই সরকারের আমলে সেই সাম্য হলো ১৭ তলা বিল্ডিং আর গাছতলা। এই সাম্য আমরা মানি না। ডিম পাড়ে রাজহাঁস, আর খায় বাগডাস।

শ্রমিকদের অধিকার আদায়ে সবাইকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, শ্রমিকদের বেঁচে থাকার ন্যূনতম নিশ্চয়তা আদায় করতে হবে। এই ফ্যাসিবাদ, স্বৈরাচার, পুঁজিবাদের দালালদের, যারা মিথ্যা মামলা দিয়ে বিরোধী দলের নেতাকর্মীদের আন্দোলন থেকে বিচ্ছিন্ন রাখতে চায়, তাদেরকে ক্ষমতা থেকে সরাতে হবে ঐক্যবদ্ধভাবে। যতক্ষণ পর্যন্ত শ্রমিক-ছাত্র-যুবক আন্দোলনে না নামবে, ততক্ষণ আন্দোলনে জয়লাভ হবে না। সেই আন্দোলন মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠা করবে না। তাই ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে গণঅভ্যূত্থান সৃষ্টি করে এই স্বৈরাচারকে ক্ষমতা থেকে বিদায় করতে হবে।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুর হক নূর, সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোটের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মন্টু, ট্রেড ইউনিয়ন ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান, মোস্তফা জামাল হায়দার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, মে ১, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।