ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সম্প্রীতির বিশ্ব গড়ার চেষ্টা করেছিলেন গৌতম বুদ্ধ: জিএম কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মে ৩, ২০২৩
সম্প্রীতির বিশ্ব গড়ার চেষ্টা করেছিলেন গৌতম বুদ্ধ: জিএম কাদের

ঢাকা: শুভ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের। এ উপলক্ষে তিনি বাংলাদেশসহ বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

বুধবার (৩ মে) গণমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় জিএম কাদের বলেন, শান্তি ও সম্প্রীতির বিশ্ব গড়তেই চেষ্টা করেছেন মহামতি গৌতম বুদ্ধ।

অভিনন্দন বার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, বুদ্ধ পূর্ণিমা বিশ্বের সব বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত পবিত্র ও সম্মানিত। দেশে বৈশাখী পূর্ণিমা হিসেবেও পরিচিত এ দিনটি মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ, মহাপ্রয়াণের স্মৃতি ও ঐতিহ্য বিজড়িত।

তিনি বলেন, ‘অহিংসা পরম ধর্ম’ গৌতম বুদ্ধের এই অমীয় বাণী শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠায় খুবই গুরুত্বপূর্ণ। ভয়-ভীতি, লোভ-লালসাকে উপেক্ষা করে মহামতি গৌতম বুদ্ধ মানুষের কল্যাণে শান্তি প্রতিষ্ঠায় অহিংসা, মৈত্রী ও করুণার বাণী প্রচার করেছেন। শান্তি ও সম্প্রীতির বিশ্ব গড়তেই চেষ্টা করেছেন মহামতি গৌতম বুদ্ধ।

অভিনন্দন বার্তায় বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, দেশের বৌদ্ধ সম্প্রদায়ের কল্যাণে ‘বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট’ গঠন করে ইতিহাস হয়ে আছেন পল্লীবন্ধু। তিনি সব ধর্মের আচার-আচরণে সমান সুযোগ সৃষ্টি করেছিলেন।

জিএম কাদের বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সবার সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মে ০৩, ২০২৩
এসএমএকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।