ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

‘জিয়া দুঃসাহস না দিলে ১৫ আগস্ট ঘটতো কিনা প্রশ্ন আছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
‘জিয়া দুঃসাহস না দিলে ১৫ আগস্ট ঘটতো কিনা প্রশ্ন আছে’

ঢাকা: জিয়াউর রহমান খুনিদের দুঃসাহস না দিলে ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড ঘটতো কিনা তা নিয়ে প্রশ্ন আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৬ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওবায়দুল কাদের বলেন, আগস্ট মাস এলেই বিএনপি নেতাদের চোখ-মুখ শুকিয়ে যায়। সত্যের মুখোমুখি হতে তারা ভয় পায়। ইতিহাসের অনেক প্রশ্নের জবাব আছে, সেই প্রশ্নের জবাব বার বার তাদের কাছে চেয়েও পাইনি। জিজ্ঞেস করেছিলাম বিএনপি নেতাদের, ১৫ আগস্টের খুনিদের নিরাপদে বিদেশে পাঠালো কে, খুনিদের বিদেশে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে চাকরি দিয়ে পুরস্কৃত করল কে? জিয়াউর রহমান নয়, কে তিনি, কে সে, কে বঙ্গবন্ধু হত্যার অব্যবহিত পর বলেছিল ডালিমের সাথে দেখা হলো, ওয়েল ডান মেজর ডালিম ইউ হ্যাভ ডান এ গুড জব। কেন, আন্তোনি মাস্কারেনহাসের বইটি পড়ুন। সাক্ষাৎকারগুলো পড়ুন। জিয়াউর রহমান কি কথা বলেনি। হত্যাকারী, হত্যা যে করে আর যে মদদ দেয় উভয় সমান অপরাধী। হত্যাকারীদের দুঃসাহস দিয়েছে জিয়াউর রহমান। জিয়াউর রহমান দুঃসাহস না দিলে এই ঘটনা পৃথিবীর ইতিহাসে যে কলঙ্কিত, সবচেয়ে নৃশংসতম অপরাধ এরা ঘটাতে পারতো কি না সেটা নিয়ে প্রশ্ন আছে।

তিনি আরও বলেন, মির্জা ফখরুলকে আমি প্রশ্নটা করি, বার বার করেছি, সংবিধানের পঞ্চম সংশোধনী খন্দকার মোশতাকের পঞ্চম সংশোধনী বাংলাদেশের সংবিধানে অন্তর্ভুক্ত করেছিল কে, জিয়াউর রহমান। পঞ্চম সংশোধনী কে করেছিল? জিয়াউর রহমান এই কুখ্যাত সংশোধনী এনেছিল বঙ্গবন্ধুর খুনিদের বিচার বন্ধ করতে। এদের বিচার না হলে ক্ষমা করবে না ইতিহাস। তিন নভেম্বরের মাস্টারমাইন্ডকে ক্ষমা করবে না ইতিহাস। ২১ আগস্টের মাস্টারমাইন্ড; হরকাতুল জিহাদ নেতা জবানবন্দিতে বলেছে, হাওয়া ভবনের নির্দেশ পেয়ে গেলে হামলা শুরু হয়েছিল। এই গ্রেনেড হামলার প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। খুনিদের ইনডেমনিটি জিয়াউর রহমানও দিয়েছে আবার অপারেশন ক্লিন হার্টের সময় খালেদা জিয়াও দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এসকে/এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ