ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

নির্বাচনের আগে মাঠ খালি করছে সরকার: ফখরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
নির্বাচনের আগে মাঠ খালি করছে সরকার: ফখরুল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ঢাকা: প্রতিদিন দেশজুড়ে নেতাকর্মীদের বিরুদ্ধে কিছু পুলিশ সদস্য মামলা, গ্রেপ্তার ও হয়রানি অব্যাহত রেখেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, প্রতিদিন পরিস্থিতি জটিল থেকে জটিলতর হচ্ছে।

রাজনৈতিক পরিস্থিতিতে এটা ইঙ্গিত দেয়, যেভাবেই হোক সরকার বিরোধীদলকে মাঠ থেকে সরিয়ে আবার ক্ষমতায় যাবে। এটাই একমাত্র লক্ষ্য।

রোববার (২০ আগস্ট) বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এমন অভিযোগ করেন।

শনিবার (১৯ আগস্ট) নিখোঁজ হওয়া ছাত্রদলের ছয় নেতার প্রসঙ্গ তুলে ফখরুল বলেন, ছাত্রদলের ছয় নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। আজকে অস্ত্র উদ্ধারের কথা বলা হয়েছে।  

অস্ত্রের ছবি দেখিয়ে ফখরুল বলেন, প্রাগৈতিহাসিক আমলের অস্ত্র। আজকে ডিবি পুলিশ ব্রিফিং করে বলেছে, বিএনপি নির্বাচনকে বানচাল করতে অস্ত্র জমা করছে। পুলিশের লোকজন এখন রাজনৈতিক ভাষায় কথা বলছে।

তিনি বলেন, হবিগঞ্জে জি কে গউসের বাসায় নেতাকর্মীরা আশ্রয় নিলে সেখানেও পুলিশ গুলি করেছে। আহতদের হাসপাতালে যেতে বাধাও দেওয়া হয়।

ফখরুল বলেন, প্রতিদিন জটিল থেকে জটিলতর হচ্ছে। রাজনৈতিক পরিস্থিতিতে এটা ইঙ্গিত দেয় যেভাবেই হোক তারা বিরোধীদলকে মাঠ থেকে সরিয়ে যেভাবেই হোক আবার ক্ষমতায় যাবে। এটাই তাদের একমাত্র লক্ষ্য।

আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আওয়ামী লীগ সন্ত্রাসী পার্টি। অবৈধ সরকারের নির্দেশে পুলিশ এসব করছে। আমরা বার বার বলেছি রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে। বিচারবিভাগ, আইনশৃঙ্খলা বাহিনী ও অন্যান্য বাহিনী একইভাবে কাজ করছে। আমাদের কাছে তথ্য আছে প্রয়োজনে আমরা দেখাবো। বিচারপতিদের বলা হচ্ছে দ্রুত সাজার রায় দেওয়া হচ্ছে। অর্থাৎ তারা পুরো মাঠ খালি করে দিতে চায়।

ছাত্রদলের ছয় নেতাকে অস্ত্রসহ গ্রেপ্তার দেখানো হয়েছে। বলা হয়েছে নির্বাচনের আগে অস্ত্র জমা করছে? এই প্রশ্নের উত্তরে ফখরুল বলেন, এগুলো তারা করছেন যেন আরও বেশি করে করতে পারে সেজন্য এসব বলছে। এটা তো নতুন নয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন সন্ত্রাসের কথা। কিন্তু সন্ত্রাসটা কোথায় হলো? অস্ত্র তাদের হাতে, আইন তাদের হাতে। এগুলো রাষ্ট্রীয় সন্ত্রাস।

ছাত্রদলের নেতাদের নিয়ে পুলিশের বক্তব্যকে সম্পূর্ণ বানোয়াট আখ্যা দিয়ে ফখরুল বলেন, এগুলো ডাহা মিথ্যা। রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।  

ভারতের বার্তা বিএনপি ভয় পেয়েছে, সরকারি দলের নেতাদের এমন বক্তব্যের জবাবে ফখরুল বলেন, আমরা তো আন্দোলনে আছি। এই রিপোর্ট নিয়ে অথেনটিক কিছু এখনও দেখছি না।  

চেয়ারপারসনের শারীরিক অবস্থা নিয়ে তিনি বলেন, বেগম খালেদা জিয়া হাসপাতালে আছেন। তার চিকিৎসা চলছে। আন্দোলনের কর্মসূচি যখন দেওয়া হবে আপনাদের জানানো হবে।

সামনের দিনে রাজনৈতিক পরিস্থিতি আরও সহিংসতার দিকে যাচ্ছে কি না? এমন প্রশ্ন করা হলে ফখরুল বলেন, সরকার কী চায় তার ওপর নির্ভর করবে। আমরা যে দাবি করেছি সরকারকে সেই দাবি বাস্তবায়ন করতে হবে। সরকার নিজেরা সন্ত্রাস সৃষ্টি করছে। আমরা শান্তিপূর্ণভাবে জনগণকে সঙ্গে নিয়ে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করছি।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
টিএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।