ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

ভারত ভালো একটি নির্বাচন দেখতে চায়: জি এম কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
ভারত ভালো একটি নির্বাচন দেখতে চায়: জি এম কাদের

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের বলেছেন, ভারত বাংলাদেশে একটি ভালো নির্বাচন দেখতে চায়। সময়মতো যেন হয়, নির্বাচনের আগে ও পরে কোনো ধরনের সহিংসতা যাতে না হয় এবং সাধারণ মানুষের জীবনযাত্রা যেন অনিশ্চিত না হয়।

কেননা এখানে তাদের অনেক ধরনের বিনিয়োগ আছে।  

বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় তিন দিনের ভারত সফর শেষে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি গেটে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

জি এম কাদের বলেন, আমি ভারত সরকারের আমন্ত্রণে সেখানে গিয়েছিলাম। সেখানে বেশ কয়েকজন ব্যক্তির সঙ্গে আমার খোলামেলা আলোচনা হয়েছে। সেই আলোচনা কার কার সঙ্গে হয়েছে, কী বিষয়, সে বিষয়ে আমি বিস্তারিত কিছু বলতে পারব না। কেননা আলাপগুলো সেরকমভাবেই হয়েছে, তারা যদি প্রকাশ করতে চান, তাহলে করবেন। তাদের পারমিশন ছাড়া আমি কিছু বলতে পারব না।

তিনি বলেন, বাংলাদেশ-ভারতের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছি। একটি বিষয় আমার কাছে ভালো লেগেছে, জাতীয় পার্টি সম্পর্কে তাদের ধারণা ভালো, তারা জাতীয় পার্টিকে সম্ভাবনাময় দল মনে করে এবং তারা এটিও মনে করে জাতীয় পার্টির সঙ্গে ভারতের সম্পর্ক সবসময় সৌহার্দ্যপূর্ণ ছিল এবং ভবিষ্যতেও থাকবে বলে তারা আশা করেন।

জি এম কাদের বলেন, বাংলাদেশে সার্বিকভাবে সুন্দর একটি নির্বাচনের মাধ্যমে যাতে পরবর্তী সরকার গঠিত হয়, তাহলে তাদের পক্ষে কাজকর্ম করা সহজ হবে। তারা প্রত্যাশা করেন, যাতে আমরা সবাই মিলে সে রকম একটা পরিবেশ তৈরি করি, যাতে সুন্দর একটা নির্বাচন হয় এবং আগে-পরে যাতে কোনো সহিংসতা না হয়। কোনো ধরনের অরাজকতা যাতে না হয়, দেশের স্থিতিশীলতা যাতে নষ্ট না হয়।  

নির্বাচন ব্যবস্থা নিয়ে দলগুলোর মধ্যে মতবিরোধ রয়েছে। এ বিষয়ে ভারতের পক্ষ থেকে কিছু বলা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, না, তারা বলেছেন এটি আপনাদের নিজস্ব বিষয়। আমরা চাই আলাপ-আলোচনার মাধ্যমে আপনারা এর সুরাহা করবেন। তারা আমাদের বলেছেন, যেহেতু সবার কাছে আপনাদের গ্রহণযোগ্যতা আছে, আপনারা যদি সবার সঙ্গে আলাপ-আলোচনা করে সবাইকে একসঙ্গে করে একটা সুন্দর নির্বাচন করতে পারেন, তাহলে তারা খুশি হবেন।  

আগামী নির্বাচনে জাতীয় পার্টির ভূমিকা কী হবে এ প্রশ্নে তিনি বলেন, আমরা আরও কিছুদিন দেখে শুনে সিদ্ধান্ত নেব।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।