ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আওয়ামী লীগ কখনোই মানবিক ছিল না: সালাম

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
আওয়ামী লীগ কখনোই মানবিক ছিল না: সালাম

ঢাকা: আওয়ামী লীগ কখনোই মানবিক ছিল না - এমন মন্তব্য করে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম বলেন, যে ভদ্রমহিলা এই দেশ তিনবার চালিয়েছেন। যিনি হেঁটে হেঁটে জেলখানায় গেলেন।

তাকে কেন আজকে শোয়া অবস্থায় অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে যেতে হচ্ছে! 

আওয়ামী লীগ সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা কি করছেন তার (খালেদা জিয়া) সঙ্গে, তাকে কি খাইছেন ট্রিটমেন্টের নামে। আপনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) যতই চাইপা রাখতে চান এ সকল কথা আসবেই। আপনি তাকে বিদেশে পাঠাতে ভয় পান, ট্রিটমেন্ট করলে কি যেন কি বের হয়ে যায়। আপনি আবার মানবিকতার কথা বলেন। আওয়ামী লীগ কখনোই মানবিক ছিল না।  

শনিবার (২৬ আগস্ট) রাজধানীর ঢাকা রিপোটার্স ইউনিটির স্বাধীনতা হলে আয়োজিত এক প্রতিবাদ সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

‘সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার দাবিতে’এ প্রতিবাদ সভার আয়োজন করে জিয়া প্রজন্ম দল।  

আব্দুস সালাম বলেন, আপনার কথায় কথায় বলেন বিএনপি নাকি গুম-খুনের রাজনীতি চালু করেছে। বাংলাদেশের প্রথম ঘুম হয়েছেন জহির রায়হান। কারা গুম করেছে এবং কেন গুম করেছে? তার বোনের একটা সাক্ষাৎকার আছে সেখানে লেখা আছে জহির রায়হানের কাছে অনেক ডকুমেন্ট ছিল, যুদ্ধকালীন কারা কি করেছে এবং কাদের কি পরিকল্পনা এসকল বিষয়। এখন পর্যন্ত এই জহির রায়হানকে পাওয়া যায়নি, আর আপনারা গুম খুনের রাজনীতির কথা বলেন। আর এই গুম কি বিএনপির আমলে হয়েছে? আওয়ামী লীগের আমল থেকে গুম খুনের রাজনীতি শুরু হয়েছে। আপনারা ৩০ হাজার রাজনৈতিক কর্মীকে হত্যা করেছেন। ইতিহাস ইতিহাসের ধারায় প্রবাহিত হয়, সেটাকে কখনো অন্য কোথাও টেনে নিয়ে যাওয়া যায় না।  

দেশের প্রথম মার্শাল ল দিয়েছে আওয়ামী লীগ উল্লেখ করে আব্দুস সালাম বলেন, প্রথম ইন্ডিমেন্ট দিয়েছে আওয়ামী লীগ।  এদেশে প্রথম বিশেষ ক্ষমতায় বা জরুরি ক্ষমতায় যত কালাকানুন আছে, সকল পত্রিকা বন্ধ, রাজনৈতিক দল বন্ধ। এ সকল কে চালু করেছে; সবই আওয়ামী লীগ। আপনাদের মুখে গণতন্ত্র মানায় না। বিএনপি সব সময় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছে। প্রথম জিয়াউর রহমান গণতন্ত্র ফিরিয়ে দিয়েছে এবং বেগম খালেদা জিয়া গণতন্ত্রের জন্য প্রধানমন্ত্রীত্ব ছেড়ে দিয়েছেন।  

আব্দুস সালাম আরো বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি নাকি শোক সভা করে। আমি বলব বিএনপি যদি কোন শোক সভা করে সেটা আপনাদের জন্য করতে হবে। আর আমরা সেটা করতে চাই না। আপনি যেমন বিএনপিবিহীন নির্বাচন করতে চান, আমরা সেটা চাই না। আমরা আওয়ামী লীগকে নিয়ে নির্বাচন করতে চাই। কিন্তু আপনারা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী চেয়ারে বসে থাকবেন, স্বরাষ্ট্রমন্ত্রী চেহারায় বসে থাকবেন, আইনমন্ত্রী চেয়ারে বসে থাকবেন, সেটা হবে না। আজকে পুলিশ এবং র‍্যাবের বলে বলিয়ান হয়ে আওয়ামী লীগ কথা বলছে। জনগণ আওয়ামী লীগের সঙ্গে নেই। আজকে আওয়ামী লীগ রাষ্ট্র এবং জনগণের শত্রু। আওয়ামী লীগকে সরিয়ে নির্বাচন করতে হলে আজকে জনগণকে রাজপথে নেমে আসতে হবে।  

প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন জিয়া প্রজন্ম দলের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট পারভীন কাওসার মুন্নী। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
ইএসএস/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।