ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না: মঈন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না: মঈন সভায় ড. আব্দুল মঈন খানসহ অন্যরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না মন্তব্য করে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, আজকে আমরা (বিএনপি) যে আন্দোলন করছি, এটি শুধু বিএনপির আন্দোলন নয়, এটি বাংলাদেশের যেসব মানুষ গণতন্ত্রে বিশ্বাসী, সৎ রাজনীতিতে বিশ্বাসী, তাদের জন্য আন্দোলন।

তিনি বলেন, আমরা যে আন্দোলন করছি, সেটি বিএনপিকে ক্ষমতায় প্রতিষ্ঠিত করার জন্য নয়।

আমরা আন্দোলন করছি, এদেশে গণতন্ত্র ফিরিয়ে এনে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য। আমরা এই দেশের মানুষের ক্ষমতা মানুষের কাছে ফিরিয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছি। বিএনপি ক্ষমতার জন্য রাজনীতি করে না।

শনিবার (২৬ আগস্ট) ‘গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকার প্রয়োগে নাগরিক সমাজের ভূমিকা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ হলে এ সভার আয়োজন করে নাগরিক কণ্ঠ বাংলাদেশ।

সভায় ড. আব্দুল মঈন খান বলেন, বাংলাদেশের গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। কারণ বাংলাদেশ সৃষ্টি হয়েছিল গণতন্ত্রের জন্য। যদি সেই গণতন্ত্রই না থাকে তাহলে বাংলাদেশের সৃষ্টি, স্বাধীনতা সব অর্থবিহীন হয়ে যায়। যেই গণতন্ত্রের জন্য বাংলাদেশের সৃষ্টি হয়েছিল, সেই বাংলাদেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হওয়ার পরিবর্তে অদৃশ্য করে দেওয়া হয়েছে। এখানে স্বাধীনতার পরবর্তী সময়ে একদলীয় শাসন কায়েম করা হয়েছিল। গত ১৪ বছরে এ দেশে আবার নতুন করে অলিখিত বাকশাল কায়েম করা হয়েছে।

তিনি বলেন, স্বৈরাচার মানুষের শত্রু। স্বৈরাচার একটি জাতির জন্য মারাত্মক ক্ষতিকর। স্বৈরাচার যতই খারাপ হোক, তার থেকে বেশি খারাপ হচ্ছে গণতন্ত্রের ভান মারাত্মক স্বৈরাচারী শাসন ব্যবস্থা। বর্তমান সরকার মুখে গণতন্ত্রের কথা বলে, কাজে এর সম্পূর্ণ উল্টোটা করছে।

তিনি আরও বলেন, গত ১৪ সরকার বিশ্বের কাছে বাংলাদেশকে গণতন্ত্রকামী দেশ হিসেবে প্রচার করে একটি ফানুস তৈরি করেছিল। আজকে সেই ফানুষটি ফুটে গেছে। আজকে শুধু দেশের ভেতরে নয়, দেশের বাইরে পুরো বিশ্বের কাছে স্পষ্ট হয়ে গেছে বাংলাদেশে গণতন্ত্রের লেশমাত্র নেই। সেই কারণে সবাই বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার ব্যাপারে সোচ্চার হয়েছে।

বিএনপির ওই নেতা বলেন, আমরা (জনগণ) সংবিধানের জন্য নয়, সংবিধান আমাদের জন্য। মানুষের জন্য সংবিধান। সংবিধান বাংলাদেশে লিখিত হয়েছে, সংশোধিত হয়েছে, বিতাড়িত হয়েছে, আবার নতুন করে তুলে আনা হয়েছে। মানুষ যখন যেভাবে চায়, সংবিধান তখন সেভাবে লিখিত হবে। সংবিধান মানুষের কল্যাণের জন্য। যে সংবিধান দিয়ে মানুষের কল্যাণের পরিবর্তে অকল্যাণ হয়, সেই সংবিধা। কোনোদিন মানুষের কাছে গ্রহণযোগ্য হতে পারে না। সেই কারণেই মানুষ আবার নতুন করে তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছে।

নাগরিক কণ্ঠের আহ্বায়ক মো. রমিজ খানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা দক্ষিণ বিএনপির আহ্বায়ক হাজী আমিনুর রশিদ ইয়াছিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
এসসি/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।