ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শনিবারের ঘটনায় মামলা তো কেবল শুরু হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
শনিবারের ঘটনায় মামলা তো কেবল শুরু হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: বিএনপি কতটা নৃশংস ও বর্বর, তারা দেখিয়েছে। গতকাল শনিবারের ঘটনায় মামলা করতে চাইলে নেওয়া হবে।

মামলা তো কেবল শুরু হয়েছে। মামলা অনেকেই দেবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা মামলা দেবে।

রোববার (২৯ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ২৮ অক্টোবরের ঘটনাপ্রবাহ নিয়ে এভাবেই প্রতিক্রিয়া জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তাকে বিভিন্ন প্রশ্ন করেন সাংবাদিকরা।

এখন পর্যন্ত কতগুলো মামলা হয়েছে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, মামলা তো শুরু হয়েছে। মামলা অনেকেই দেবে। সাংবাদিকরা মামলা দেবে। পুলিশ হাসপাতাল দেবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা মামলা দেবে। পুলিশ স্বপ্রণোদিত হয়ে যেগুলো দেওয়ার সে মামলা দেবে। আমরা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে তাদের নামে মামলা দেব। এই মুহূর্তে আমার কাছে এ তথ্য নেই। আমি আপনাদের পরে জানাতে পারব।

বিএনপি নেতাকর্মীদের হামলা নিয়ে আগে থেকে কোনো গোয়েন্দা প্রতিবেদন ছিল কিনা- প্রশ্ন করলে আসাদুজ্জামান খান বলেন, আমাদের কাছে যে গোয়েন্দা প্রতিবেদন থাকার কথা, সেটা ছিল। তারা গাড়ি পোড়াবে, মানুষ মারবে- এরকম প্রতিবেদন তো আমরা বিশ্বাস করতে পারি না। আমরা কি বিশ্বাস করতে পারি একটা সভ্য মানুষ একজন পুলিশকে হত্যা করবে? এই প্রশ্নটি রাখছি। আমার শুনলেও বিশ্বাস হয়নি। কিন্তু তারা কতখানি নৃশংস, কতখানি বর্বর, তা তারা দেখিয়ে দিয়েছে।

যে ছাত্রদল নেতার আঘাতে পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে, তাকে এখনো গ্রেপ্তার করা যায়নি কেন প্রশ্ন করা হলে তিনি বলেন, গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে। আমি আগেও বলেছি, তারা আমাদের কিছু ক্যামেরা ভেঙে ফেলেছে। অকার্যকর করে দিয়েছে। তারপরেও অনেক ধরনের ক্যামেরা ছিল। ক্যামেরার মাধ্যমে যাদের চিহ্নিত করবো, তাদের অবশ্যই আইনের হাতে সোপর্দ করা হবে। যিনি পুলিশের ওপর হামলা চালিয়েছেন, তিনিও অসুস্থ হয়ে গেছেন। পেটালেন তিনি পুলিশকে আবার নিজেই অসুস্থ হয়ে গেলেন! আমরা এতগুলো ভিডিওয়ের মাধ্যমে দেখলাম, তাদের সমাবেশের মধ্যে কোনো পুলিশ যায়নি। বাধা দেওয়ার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীরাও যায়নি।

নিবন্ধন না থাকা সত্ত্বেও জামায়াত কীভাবে সমাবেশ করেছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা গণতান্ত্রিক দেশ। নিবন্ধন ছাড়াই অনেকেই সভাসমাবেশ ও নানান ধরনের কথা বলছেন। জামায়াতকে অনুমতি দেওয়া হয়নি। জামায়াত সেখানে অবস্থান নিয়েছিল। ধৈর্য ধারণ করে তাদের আমরা কিছু বলিনি। কিন্তু তারা অনুমতি চাইলে আমরা তা দিইনি।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবর ‍মন্ত্রী বলেন, যতক্ষণ পর্যন্ত নির্বাচন কমিশন তফসিল ঘোষণা না দেবে, ততক্ষণ পর্যন্ত পুলিশ তার দায়িত্ব পালন সরাসরি করে যাবে। তফসিল ঘোষণা দিলে তারা নির্বাচন কমিশনের অধীন চলে যাবেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।