ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সিলেটের ১৯ আসনে আ. লীগের মনোনয়ন ফরম কিনলেন ১০৪ জন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
সিলেটের ১৯ আসনে আ. লীগের মনোনয়ন ফরম কিনলেন ১০৪ জন

সিলেট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার টিকিট পেতে পুরাতনদের সঙ্গে এবার নতুন মুখের ছড়াছড়ি। এরই মধ্যে সিলেট বিভাগের ১৯টি আসনে ১০৪ জন নেতা আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

শনিবার (১৮ নভেম্বর) ও রোববার (১৯ নভেম্বর) দু’দিনে এসব নেতারা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেন। এরমধ্যে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেলসহ কয়েকজন মনোনয়নপত্র জমা দিয়েছেন রোববার।

বিভাগের মধ্যে সিলেট জেলার ৬টি সংসদীয় আসনে ৩১ জন, সুনামগঞ্জের ৫টি আসনের বিপরীতে ৩০ জন, মৌলভীবাজার চারটি আসনে ২২টি ও হবিগঞ্জের চারটিতে ২১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

দলীয় সূত্র এ তথ্য নিশ্চিত করে জানায়, মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে বর্তমান ও সাবেক সংসদ সদস্য, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, সাবেক ও বর্তমান পৌর মেয়র, ইউপি চেয়ারম্যান এবং বেশ কয়েকজন প্রবাসী নেতা রয়েছেন।

সিলেট জেলার ৬টি আসনের মধ্যে সিলেট-১ আসনে সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। সিলেট-২ আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলার দপ্তর সম্পাদক জগলু চৌধুরী, বীরমুক্তিযোদ্ধা অরুপরতন চৌধুরী, বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম নুনু মিয়া ও আওয়ামী লীগ নেতা আবদুল গণি।

সিলেট-৩ আসনে সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল,ব্যারিস্টার মনির হোসাইন ও মিসবাউর রহমান, বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের সেক্রেটারি আবদুর রকিব মন্টু, আওয়ামী লীগ নেতা হুমায়ূন আহমদ ও মো. মতিউর রহমান।

সিলেট-৪ আসনে বর্তমান সংসদ সদস্য ও প্রবাসী কল্যান মন্ত্রী ইমরান আহমদ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যডভোকেট মাহফুজুর রহমান, জেলা আওয়ামী লীগের সদস্য গোলাপ মিয়া, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান গোলাম কিবরিয়া হেলাল ও গোয়াইনঘাট কলেজের অধ্যক্ষ ফজলুল হক।

সিলেট-৫ আসনে মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ড. আহমদ আল কবীর ও ঢাকাস্থ সিলেট বিভাগীয় আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক মোশতাক আহমদ এবং তাসলিমা খানম মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

সিলেট-৬ আসনে বর্তমান সংসদ সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ছাড়াও আরও ৮ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। অন্যরা হলেন- কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন, জেলা আওয়ামী লীগের সদস্য ও গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি এলিম, বিয়ানীবাজার পৌরসভার মেয়র আবুল কাশেম পল্লব, গোলাপগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জাকারিয়া আহমদ পাপলু, মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিকুল ইউনুস জায়গীরদার, আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, যুক্তরাজ্য প্রবাসী নেতা আফসার খান সাদেক ও মোহাম্মদ আবুল কালাম চৌধুরী।

এছাড়া সুনামগঞ্জ জেলার ৫টি আসনের মধ্যে সুনামগঞ্জ-১ আসনে বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জম হোসেন রতন ১০ জন। সুনামগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য জয়া সেনগুপ্তাসহ ৬ জন, সুনামগঞ্জ-৩ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বর্তমান সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানসহ ৪ জন, সুনামগঞ্জ-৫ আসনে মনোনয়নপত্র সংগ্রহকারীদের মধ্যে রয়েছেন- বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকসহ ৫ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মৌলভীবাজার-১ আসনে মনোনয়ন ফরম কিনেছেন বর্তমান সংসদ সদস্য এবং বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিনসহ ৩ জন। মৌলভীবাজার-২ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলসহ ৫ জন, মৌলভীবাজার-৩ আসনে বর্তমান সংসদ সদস্য নেছার আহমদসহ ৮ জন, মৌলভীবাজার-৪ আসনে বর্তমান সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদসহ ৬ জন দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

হবিগঞ্জ-১ আসনে বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ শাহনেওয়াজ গাজীসহ ওরফে মিলাদ গাজীসহ ৬ নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। হবিগঞ্জ-২ আসনে বর্তমান সংসদ সদস্য মো. আবদুল মজিদ খানসহ ৬ জন, হবিগঞ্জ-৩ আসনে বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবু জাহিরসহ ৩ জন এবং হবিগঞ্জ-৪ আসনে বর্তমান সংসদ সদস্য বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. মাহবুব আলী ও যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সৈয়দ সায়েদুল হক (ব্যারিস্টার সুমন) ছাড়াও আরও ৪ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

শনিবার (১৮ নভেম্বর) সকালে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনয়নপত্র বিক্রি শুরু হয়। এরপর মনোনয়ন ফরম কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন।  আওয়ামী লীগেরর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমার তারিখ আগামী ২১ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৮৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এনইউ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।