ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

রাজনীতি

আ. লীগের মনোনয়ন ফরম কিনলেন ফেনীর ২৩ জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
আ. লীগের মনোনয়ন ফরম কিনলেন ফেনীর ২৩ জন

ফেনী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনীর তিনটি আসনে নৌকা প্রতীকে প্রার্থিতার জন্য তিনদিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন বিভিন্ন পর্যায়ের ২৩ জন নেতা।  

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (১৮ নভেম্বর) সকালে দলীয় মনোনয়ন বিক্রি উদ্বোধন করার পর গত তিন দিনে ফেনীর তিনটি আসনে ফেনী-১ (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) ৭ জন, ফেনী-২ (সদর) ৬ জন ও ফেনী-৩ (দাগনভূঞা ও সোনাগাজী) ১০ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এর মধ্যে ফেনী-৩ আসনে সর্বোচ্চ সংখ্যক ১০ জন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। হেভিয়েট নেতাদের পাশাপাশি মনোনয়নপ্রত্যাশীর তালিকায় রয়েছেন ব্যবসায়ী ও প্রবাসীরাও। তবে চূড়ান্ত মনোনয়নকে পাচ্ছেন তা সিদ্ধান্ত হবে দলীয় মনোনয়ন বোর্ডের সভায়।

আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সূত্র জানায়, ফেনী-১ আসনে (ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া) যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ঢাকাস্থ ফেনী সমিতির সভাপতি শেখ আব্দুল্লাহ, জেলা আওয়ামী লীগের সদস্য বিশিষ্ট শিল্পপতি মিজানুর রহমান মজুমদার, বাংলাদেশ সুপ্রিম কোর্ট সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট সাহাব উদ্দিন টিপু, জুয়েল জাকারিয়া ও রোকেয়া বারী।
 
ফেনী-২ আসনে (সদর) যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হলেন- বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ও সাংবাদিক নেতা ইকবাল সোবাহান চৌধুরী, ফেনী জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও ফেনী পৌরসভার সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন মিয়া হাজারী, আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন উপ-কমিটির সদস্য ও যুবলীগের সাবেক কেন্দ্রীয় নেতা কাজী ওয়ালী উদ্দিন ফয়সাল, আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য শাখাওয়াত হোসেন ভূঁইয়া ও কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা সাইফুদ্দিন আহমেদ ভূঁইয়া (নাসির)।

ফেনী-৩ আসনে (দাগনভূঞা ও সোনাগাজী) যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হলেন, আওয়ামী যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য বায়রার সভাপতি বিশিষ্ট শিল্পপতি আবুল বাশার, আওয়ামী যুবলীগ ফেনী জেলা শাখার সভাপতি ও দাগনভূঞা উপজেলা পরিষদের চেয়ারম্যান দিদারুল কবির রতন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, ফেনী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা শিল্পপতি আকরাম হোসেন হুমায়ুন, সোনাগাজী পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন, সোনাগাজী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা জেড. এম. কামরুল আনাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর পরিচালক অভিনেত্রী শমী কায়সার, আওয়ামী লীগের কৃষিবিষয়ক ও সমবায়বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য প্রবাসী এ কে আজাদ, জেদ্দা আওয়ামী লীগের সাবেক নেতা ও সাবেক সংসদ সদস্য হাজী রহিম উল্যাহ এবং তার স্ত্রী পারভীন আক্তার।

দলীয় মনোনয়ন ফরম বিক্রির শেষ তারিখ পর্যন্ত আরও কয়েকজন মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারেন বলে জানা গেছে।
 
ফেনীর তিনটি সংসদীয় আসনের মধ্যে বর্তমানে ফেনী-১ আসনে জাসদের শিরিন আখতার ও ফেনী-৩ আসনে জাতীয় পার্টির লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী সংসদ সদস্য হিসেবে রয়েছে। শুধু ফেনী-২ আসনেই জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী সংসদ সদস্য রয়েছেন।  

তবে নির্বাচনে ফেনীর তিনটি আসনই আওয়ামী লীগের দলীয় প্রার্থী চায় তৃণমূল নেতাকর্মীরা। শেষ পর্যন্ত কে হচ্ছে নৌকার প্রার্থী এ নিয়ে চলছে নানা আলোচনা ও বিশ্লেষণ এবং জল্পনা-কল্পনা।
 
তৃণমূল পর্যায়ের আওয়ামী লীগ নেতারা দাবি করেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে ফেনীর তিনটি নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের দলীয় প্রার্থী প্রয়োজন।
 
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী জানান, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেবেন সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যাকেই নৌকার মনোনয়ন দেবেন তার পক্ষে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করবে। অতীতের চেয়ে বর্তমানে জেলা আওয়ামী লীগ অনেক শক্তিশালী ও সুসংগঠিত।  

এর আগে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।  

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।