ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নির্বাচন বর্জনের আহ্বানে গণফোরাম-বাংলাদেশ পিপলস পার্টির লিফলেট বিতরণ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
নির্বাচন বর্জনের আহ্বানে গণফোরাম-বাংলাদেশ পিপলস পার্টির লিফলেট বিতরণ 

ঢাকা: নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে রাজধানীতে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির নেতাকর্মীরা জনসাধারণের মাঝে লিফলেট বিতরণ করেছেন।

সোমবার (১ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাব এলাকায় গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও বাংলাদেশ পিপলস পার্টির কোচেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানীর নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।

লিফলেট বিতরণ শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, রাষ্ট্রকে বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে বর্তমান আওয়ামী লীগ সরকার। রাষ্ট্র কাঠামোর প্রতিটি স্তরে আজ চরম গণতন্ত্রহীনতা, দুর্নীতি ও দুঃশাসন প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে। প্রশাসনে চলছে দলবাজীর নির্লজ্জ প্রতিযোগিতা। পুলিশসহ সব আইন শৃঙ্খলা বাহিনী দলীয় ক্যাডারে পরিণত হয়েছে। জাতীয় নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচন এবং সুপ্রিম কোর্ট বারসহ সব পেশাজীবী সংগঠনের নির্বাচনে প্রশাসন ও পুলিশের অন্যায় হস্তক্ষেপে রাষ্ট্রের সামগ্রিক নির্বাচনী ব্যবস্থা সম্পূর্ণরূপে ভেঙে পড়েছে। এ চরম বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষা করা আমাদের পবিত্র কর্তব্য।

তিনি বলেন, আমাদের সংবিধানের মূল ভিত্তি 'জনগণের মালিকানা' প্রতিষ্ঠা। কিন্তু আগামী ৭ জানুয়ারি নির্বাচনের নামে যে তামাশার আয়োজন করা হয়েছে তা সম্পূর্ণরূপে অবৈধ। গণতন্ত্র, ভোটাধিকার ও সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে চলমান যুগপৎ ধারায় বৃহত্তর গণ-আন্দোলনের চূড়ান্ত রূপে জনগণকে প্রহসনের নির্বাচন বর্জনের জন্য আহ্বান জানাচ্ছি।

এ আন্দোলন আরও জোরদার করে অবৈধ সরকারের পদত্যাগ নিশ্চিত করতে হবে জানিয়ে গণফোরামের এ সাধারণ সম্পাদক বলেন, একই সঙ্গে নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠনের মাধ্যমে নির্বাচন ব্যবস্থাকে জনবান্ধব করতে ঢেলে সাজাতে হবে। চরম অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বিপর্যয়ের মুখে পতিত আমাদের রাষ্ট্র ব্যবস্থাকে সামগ্রিকভাবে মেরামত করতে আন্দোলনরত রাজনৈতিক দলগুলো এবং সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনগুলোর সমন্বয়ে একটি দেশপ্রেমিক জাতীয় সরকার গঠনের লক্ষ্যে জাতির প্রতি অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি।

দেশের মানুষকে ৭ জানুয়ারির নির্বাচন বর্জন করার আহ্বান জানিয়ে সুব্রত চৌধুরী বলেন, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে আপনারা গণ-আন্দোলনে শরিক হোন। পাশাপাশি মিথ্যা ও গায়েবি মামলায় রাজনৈতিক নেতাকর্মীসহ অভিযুক্তগণ মামলায় হাজিরা দেওয়া থেকে বিরত থাকুন। সরকারের সব প্রকার ট্যাক্স, খাজনা, ইউটিলিটি বিল ও অন্যান্য প্রদেয় স্থগিত রাখুন। তেল, গ্যাস ও বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি রোধে দেশ বাঁচাতে কঠোর আন্দোলন গড়ে তুলুন। যেহেতু ব্যাংকগুলো সরকারের লুটপাটের অন্যতম মাধ্যম তাই ব্যাংকে লেনদেন যথাসম্ভব এড়িয়ে চলুন।

তিনি আরও বলেন, জনগণের আন্দোলনের ফলে দেশে সত্যিকারের গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা হলে এসব অসহযোগিতায় ক্ষতিগ্রস্তরা যথাযথ ক্ষতিপূরণ এবং সুবিচার পাবেন উল্লেখ করে তিনি বলেন, শত বাধা-বিপত্তি অতিক্রম করে ত্যাগ তিতীক্ষার মধ্য দিয়েও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রাম চলছে, চলবে। । জনগণের গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রামে বিজয় অনিবার্য।

লিফলেট বিতরণের পর সংক্ষিপ্ত সমাবেশে উপস্থিত ছিলেন, গণফোরামের তথ্য ও গণমাধ্যম সম্পাদক মাহমুদউল্লাহ মধু, বাংলাদেশ পিপলস পার্টির কোচেয়ারম্যান পারভীন নাসের খান ভাষানী, প্রেসিডিয়াম সদস্য নাজমা আক্তার সহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
ইএসএস/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।