ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এই সরকারের সঙ্গে কোনো আপস নেই: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এই সরকারের সঙ্গে কোনো আপস নেই: মান্না

ঢাকা: চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া কিংবা ভারত- কারও সঙ্গে এবং কারও মাধ্যমে সরকারের সঙ্গে আপস করবেন না বলে জানিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ‘গণতন্ত্র, মানবাধিকার ও ভোটের অধিকার চাই’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

মান্না বলেন, বর্তমান সরকার ও তাদের মদদদাতাদের সঙ্গে কোনো আপস নেই, এই সরকারের সাথে কোনো আপস নেই। আর যারা এই সরকারকে মদদ দিচ্ছে তাদের সাথেও কোনো আপস করব না। সেটা চীন, আমেরিকা, রাশিয়া, ভারত যেই হোক না কেন।

আলোচনা সভায় নাগরিক ঐক্যের সভাপতি আরও বলেন, শুনেছি আমেরিকার কর্মকর্তারা নাকি সরকারের সাথে কথা বলছে মধ্যবর্তী নির্বাচন দেওয়ার জন্য। এরকম শুনলে তো ভালোই লাগে। আমাদের যুগপৎ আন্দোলন চলছে, চলবে। যখন সবাই মিলে রাজপথে নামবে, তখন এই সরকার যেতে বাধ্য হবে।

নিজেদের আন্দোলন প্রসঙ্গে ডাকসুর সাবেক এই ভিপি বলেন, আমরা যে আন্দোলন করেছি তাতে কখনো ভাটার টান পড়েনি। বিএনপি যদি এখন একটা সমাবেশের ডাক দেয় তাহলে এখনো পল্টনের এক মাথা থেকে আরেক মাথা দেখা যাবে না। আমরা তো বলছি না আওয়ামী লীগকে সরিয়ে বিএনপিকে বসাবো। আমরা বলছি, অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন দেওয়া হোক। এটা খুবই ন্যায্য একটা দাবি।

তিনি বলেন, আওয়ামী লীগ মনে করে ভোট হয়ে গেলেই শেষ। এখন সেখানে কত পার্সেন্ট ভোট পড়েছে, কত মানুষ ভোট দিয়েছে, সেটা তারা বলে না। তারা মঞ্চ সাজিয়েছে, তাতেই শেষ। ৭ জানুয়ারিতে কী কোনো ভোট হয়েছে? সেটা ভোটই হয়নি। সেখানে এক শতাংশ ভোট পড়েছে নাকি পাঁচ শতাংশ ভোট হয়েছে সেটা তারা দেখে না। এই নির্বাচনে এই সরকারের কোনো প্রাপ্তি নেই। তারা কেবল ক্ষমতা আঁকড়ে ধরে রেখেছে।

মান্না আরও বলেন, গত ২৮ অক্টোবরে যেটা হয়েছে সেটাই সরকারের করার ছিল। সরকার তাদের রক্ষা করার জন্য যা করার দরকার ছিল সেটাই করেছে। কারণ, তারা জানত যদি এই সমাবেশ ঠিকভাবে হয়ে যায় তাহলে এই সরকার আর টিকে থাকতে পারবে না।

জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আলোচনা সভার আয়োজন করে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’। সংগঠনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আল নোমান, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন ফারুক রহমান, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জাগপার সহ-সভাপতি রাশেদ প্রধান, এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার ফুয়াদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।