ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শুধু রাস্তাঘাট আর বড় বড় বিল্ডিং করে দেশের উন্নয়ন হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, মে ১, ২০২৪
শুধু রাস্তাঘাট আর বড় বড় বিল্ডিং করে দেশের উন্নয়ন হবে না

ঢাকা: লেবার পার্টির চেয়ারম্যান লায়ন ফারুক রহমান বলেছেন, শুধু রাস্তাঘাট বড় বড় বিল্ডিং মেট্রোরেল করে দেশের উন্নয়ন হবে না। প্রকৃতপক্ষে দেশের উন্নয়ন করতে চাইলে আগে শ্রমিকদের উন্নত করতে হবে।

শ্রমিকদের ন্যায্যমূল্য নির্ধারণ করতে হবে।

বুধবার (১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ লেবার পার্টির উদ্যোগে শ্রমিক দিবস উপলক্ষে এক সমাবেশে তিনি এসব কথা বলেন।  

ফারুক রহমান বলেন, এই গরমের মধ্যেও শ্রমিকরা আজ একত্রিত হয়েছে একটি কারণে। শ্রমিকরা চায় তাদের ন্যায্য মূল্য। এবং তাদের কাজের মূল্যটা নির্ধারিত করা হোক।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে ৫৩ বছর আগে এই ৫৩ বছরে শ্রমিকদের ন্যায্য মূল্য এখনো নির্ধারণ করা হয়নি। শ্রমিকের শ্রমের মূল্য যদি ১৮ হাজার করা হয় তাহলে তারা দু-মুঠো ডাল ভাত খেয়ে বেঁচে থাকতে পারে। কিন্তু শ্রমের মূল্য নির্ধারিত নয় বলে আজ শ্রমিকরা অবহেলিত। একদিকে তাদের কাজের চিন্তা অন্যদিকে সংসারে চিন্তা করতে হয়।

তিনি আরো বলেন, যারাই ক্ষমতায় আসেন তারা শুধু নির্বাচনের আগেই জনগণের কথা বলেন। নির্বাচন শেষ হয়ে গেলে ক্ষমতায় এলে আর জনগণের দিকে তাকিয়ে দেখেন না। তাই যারাই ক্ষমতায় আসবেন বছরের ৩৬৫ দিনে যেন শ্রমিকের কথা মনে করেন সেই ব্যবস্থা করতে হবে।

তিনি আরো বলেন, শুধু রাস্তাঘাট বড় বড় বিল্ডিং মেট্রোরেল করে দেশের উন্নয়ন হবে না। প্রকৃতপক্ষে দেশের উন্নয়ন করতে চাইলে আগে শ্রমিকদের উন্নত করতে হবে। শ্রমিকদের ন্যায্যমূল্য নির্ধারণ করতে হবে। শ্রমিকরা বাঁচলে এদেশের উন্নয়ন হতে বেশি সময় লাগবে না।  

সমাবেশে আরো বক্তব্য রাখেন জাগপার মুখপাত্র রাশেদ প্রদান, কল্যাণ পার্টির চেয়ারম্যান পারভেজ, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, লেবার পার্টির মুখপাত্র মো. শরিফুল ইসলাম, যুগ্ম মহাসচিব মো. হুমায়ুন কবির ও কল্যাণ পার্টির মহাসচিব আবু হানিফ।  

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মে ০১, ২০২৪
ইএসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।