ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বেনজীর-আজিজের বিষয়ে সরকার কি কিছুই জানত না, প্রশ্ন রিজভীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মে ২৮, ২০২৪
বেনজীর-আজিজের বিষয়ে সরকার কি কিছুই জানত না, প্রশ্ন রিজভীর

ঢাকা: সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ ও পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের দুর্নীতির বিষয়ে আওয়ামী লীগ সরকার কি কিছুই জানত না, এমন প্রশ্ন তুলেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাড. রুহুল কবির রিজভী।

তিনি বলেছেন, সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ এবং সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদ—এরা যে এতকিছু করেছে, এটা কি প্রধানমন্ত্রী জানতেন না? আওয়ামী লীগ সরকার কি কিছু জানত না?

মঙ্গলবার (২৮ মে) আহবাব চৌধুরী খোকন সম্পাদিত জিয়াউর রহমান অনন্য রাষ্ট্রনায়ক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে এসব কথা বলেন রুহুল কবির রিজভী।

জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে এ প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে জাতীয়তাবাদী প্রকাশনা পরিষদ।

রুহুল কবির রিজভী বলেন, দেশ থেকে যে লক্ষ কোটি টাকা পাচার হচ্ছে, লুট হচ্ছে, ব্যাংক শূন্য হচ্ছে, রাজকোষ শূন্য হচ্ছে, আমরা তো শুধু দুজনের কথা শুনেছি, সাবেক সেনাপ্রধান এবং পুলিশপ্রধান। তাদের যে রূপকথার কাহিনী শুনেছি, এ রকম আরও যারা সরকারকে নানাভাবে সাহায্য করেছে, গুম-খুন এবং নানান অত্যাচারে লিপ্ত ছিল, তাদের কাহিনী তো আমরা জানি না। আমরা না জানলেও কথাগুলো তো মানুষের কাছে আছে।  

সরকারের উদ্দেশে বিএনপির এই নেতা আরও বলেন, তাদের (আওয়ামী লীগ) অন্তরে হচ্ছে মানুষকে নিপীড়ন করা ও ক্ষমতাকে স্থায়ী করে রাজত্ব কায়েম করা। এজন্য তারা উদারতাকে পছন্দ করে না। তাদের মনের মধ্যে বিদ্বেষ। এ জন্য তারা জিয়াউর রহমান, দেশনেত্রী খালেদা জিয়ার প্রতি বিদ্বেষ, তারেক জিয়ার প্রতি বিদ্বেষ দেখায়।

তিনি আরও বলেন, শেখ হাসিনা যে গণতন্ত্রের প্রতি অঙ্গীকারবদ্ধ নন, সেটি তারা প্রমাণ করছে। রাষ্ট্র পরিচালনা করার জন্য ওনার মধ্যে কোন নীতি-নৈতিকতা এবং জনগণের কাছে অঙ্গীকার—এরকম কিছুই নেই। তিনি রাজনীতিকে একটা প্লট মনে করেন, প্রতারণা মনে করেন। তিনি জনগণের কাছে অনেক ওয়াদা করেন, কিন্তু সেটি না রক্ষা করাকেই রাজনীতি মনে করেন।

রিজভী বলেন, জলোচ্ছ্বাসে উপকূলীয় অঞ্চলের মানুষের দেড় লাখ বাড়ি-ঘর তছনছ হয়ে গেছে। ১৬ জন মানুষ মারা গেছে। প্রায় ৪০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে দৃষ্টি যাতে না যায়, সেজন্য তিনি (শেখ হাসিনা) পরশুদিন তারেক রহমানের বিরুদ্ধে একটা বাজে কথা বলেছেন। ওনার মনের মধ্যে থাকা যে প্রতিহিংসা এবং ক্ষোভ রয়েছে, সেগুলো এমনই ঘূর্ণিঝড় তৈরি করে, এটা প্রকাশ করার জন্য তিনি ব্যাকুল হয়ে গেছেন। জনগণ জলোচ্ছ্বাসে বাঁচলো কি মরলো এটুকু খেয়ালও ওনার নেই। ওনার টার্গেট হলো যেকোনো মুহূর্তে, যে কোনো অবস্থাতে জিয়া পরিবারকে আক্রমণ করা। ঘূর্ণিঝড়ে মানুষকে আশ্রয় দেওয়া, সাহায্য করা, খাবার দেওয়া এগুলোর ক্ষেত্রে সরকারের কোনো দৃষ্টি নেই।

রুহুল কবির রিজভী আরও বলেন, এ সরকার কত যে অপকর্ম করেছে, কত যে নিষ্ঠুরতা করেছে, ক্ষমতায় টিকে থাকার জন্য যাকেই তারা প্রতিদ্বন্দ্বী মনে করেছে, তাদের পৃথিবী থেকে সরিয়ে দিয়েছে। এ সরকার নিজেদের লোকগুলোকে অর্থ-বিত্তে আঙুল খুলে কলা গাছ করার জন্য নানা ধরনের প্রচেষ্টা চালাচ্ছে। আজকে বিভিন্ন উন্নয়নের কথা বলে তাদের সুযোগ দেওয়া হচ্ছে। এই উন্নয়ন লোক দেখানো সেটা এখন টের পাওয়া যাচ্ছে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে সাবেক ছাত্রনেতা ডা. তৌহিদুর রহমান আউয়ালের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপি’র স্বেচ্ছাসেবা বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, তাঁতী দলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আবদুর রহিম, ডিইউজের সহ-সভাপতি রাশেদুল হক, সেচ্ছাসেবক দলের সাবেক সহ-সভাপতি ইমতিয়াজ আহমেদ বকুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।