ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৩ বছর চায় জামায়াত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৩ বছর চায় জামায়াত

ঢাকা: বাংলাদেশে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা প্রাথমিকভাবে দুই বছরের জন্য ৩৫ বছর রাখার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।  

এরপর থেকে স্থায়ীভাবে তা ৩৩ বছর করারও প্রস্তাব দলটির।

এ ছাড়া অবসরের বয়স ৬২ বছর করার প্রস্তাব দিয়েছে দলটি।

বুধবার (০৯ অক্টোবর) দুপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে রাষ্ট্র সংস্কার প্রস্তাবনা তুলে ধরেন দলটির নায়েবে আমির সৈয়দ আব্দুল্লাহ মুহাম্মদ তাহের।

জনপ্রশাসন খাতে সংস্কার প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, জনবল নিয়োগ, বদলি, পদায়নে তদবির, সুপারিশ ও দলীয় আনুগত্যের পরিবর্তে যোগ্যতা, দক্ষতা ও সততাকে প্রাধান্য দিতে হবে।  

আরও পড়ুন: রাষ্ট্র সংস্কারে যেসব প্রস্তাব দিল জামায়াত

তিনি আরও বলেন, যেকোনো চাকরির ক্ষেত্রে বিজ্ঞপ্তি থেকে শুরু করে নিয়োগ পর্যন্ত সময়ক্ষেপণ নয়। যৌক্তিক সময়ের মধ্যে নিয়োগ সম্পন্ন করতে হবে। সরকারি চাকরিতে আবেদনে ফি থাকবে না। চাকরির আবেদনে সব ক্ষেত্রে বয়সসীমার বৈষম্য নিরসন করতে হবে।  

জামায়াত আমির বলেন, সব সরকারি দপ্তরে দুর্নীতি নিরোধকল্পে বিশেষ ব্যবস্থা তৈরি করতে হবে, যাতে কেউ দুর্নীতি করার সুযোগ না পায়। এ জন্য প্রয়োজনীয় মনিটরিংয়ের ব্যবস্থা করতে হবে।  

তিনি বলেন, চাকরিতে বিরাজমান আন্তঃক্যাডার বৈষম্য দূর করতে হবে। বিগত আওয়ামী সরকারের আমলে সরকারি চাকরিতে যারা প্রশ্নপত্র ফাঁস, দুর্নীতি, জালিয়াতিতে জড়িত, দলীয় বিবেচনায় চাকরি পেয়েছেন, তাদের নিয়োগ বাতিল করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
ইএসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।