ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘এ নির্বাচন টিকবে না’

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
‘এ নির্বাচন টিকবে না’ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পৌর নির্বাচন প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, এ নির্বাচন টিকবে না। আমরা আগেই এ নির্বাচন প্রত্যাখান করেছি, অনেকেই বর্জন করেছেন।

যারা বিজয়ী হয়েছেন শুধু তারাই এ নির্বাচনে খুশি। সুতরাং হাসিনা-রকিব মার্কা এ নির্বাচন বেশিদিন টিকবে না।

শুক্রবার (০১ জানুয়ারি) রাজধানীর রমনায় ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স  মিলনায়তনে আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

এর আগে বিকেল পৌনে চারটার দিকে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত ওই সমাবেশে পৌঁছেন তিনি।

সমাবেশের প্রধান অতিথি খালেদা জিয়া বলেন, নির্বাচনে জয় নিজেদের পক্ষে নিতে প্রশাসনকে ব্যবহার করা হয়েছে, একই আচরণ করা হয়েছে পোলিং এজেন্টদের সঙ্গেও।

‘পৌরসভা নির্বাচনে যে মানুষ ভোট দিতে পারবে না বিষয়টি আমরা আগেই আঁচ করতে পেরেছিলাম। তাই নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের দাবি করেছিলাম। কিন্তু তা করা হয়নি। ’

তিনি বলেন, প্রশাসেনর লোকজনকে দোষ দেবো না। সরকার তাদের নানাভাবে ব্যবহার করে ‘নষ্ট’ করছে। কিন্তু প্রশাসনের লোকদের বুঝতে হবে-সরকার আসবে যাবে কিন্তু আপনারা দেশের জন্য কাজ করছেন, ভবিষ্যতেও করবেন।

‘জোর করে ক্ষমতায় থাকার জন্য, পৌর নির্বাচনেও কেন্দ্র দখল করেছে আওয়ামী লীগের লোকজন। ব্যাপক অনিয়ম হয়েছে। এভাবে আবার প্রমাণ হলো এ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ’

খালেদা জিয়া বলেন, আজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নেই। ছাত্রলীগের গ‍ুন্ডারা হলসহ ক্যাম্পাস দখলে নিয়ে অরাজকতা করছে। শিক্ষকদের লাঞ্ছিত করা হচ্ছে।

ছাত্রলীগের এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ জান‍াতে ছাত্রদল নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান বিএনপি প্রধান।

তিনি বলেন, ‘ছাত্রলীগ হচ্ছে সন্ত্রসী, ডাইনী, নাগিনী; এরা রক্ত খায়, রক্ত দেখলে আনন্দ পায়। তাদের রুখতে হবে, প্রতিবাদ জানাতে হবে ছাত্রদলকে। ’

‘এই অবৈধ সরকার জোর করে ক্ষমতায় থাকার চেষ্টা করছে। বলছে গণতন্ত্রের দরকার নেই, উন্নয়ন প্রয়োজন। কিন্তু উন্নয়নের নামে লুটপাট করছে তারা। কুইক রেন্টালের নামে জনগণের টাকা হাতিয়ে নিচ্ছে,’ অভিযোগ করেন খালেদা জিয়া।  

তিনি বলেন, এই সরকার আজকে বিদ্যুৎখাত ও শেয়‍ার বাজারকে শেষ করে দিয়েছে। কিন্তু বিএনপির সময় তো এমন ধস নামেনি। তারা (আওয়ামী লীগ) ক্ষমতায় গেলেই শেয়ারে ধস নামে। ব্যাংকগুলোকে ধ্বংস করে দিয়েছে তারা।

ছাত্রদল নেতাকর্মীদের উদ্দেশ্যে খালেদা জিয়া বলেন, ছাত্রদল নেতাকর্মীদের জিয়াউর রহমানের গড়া আদর্শে গড়ে উঠতে হবে। এজন্য ছাত্রদলের ছেলেদের নিজ নিজ জায়গায় মানুষের আস্থা অর্জন করতে হবে।

ছাত্রদলে কমিটি প্রসঙ্গে তিনি বলেন, আমরা কাউকে ফেলে দিতে চাই না। শুধু বয়স হয়ে গেছে, এজন্য ছাত্রদলে আর জায়গা পাবে না তা নয়, মূল দল আছে, আছে আরও সংগঠন; সেখানে তাদের জায়গা হবে। তাদের মূল্যায়ন করা হবে।

‘নিজেকে আস্তে আস্তে তৈরি করতে হবে। আশা করি তোমরা তোমাদের জায়গাটি তৈরি করতে পারবে। কোনো সিনিয়র নেতা এলাকায় থাকলে তার সঙ্গে প্রতিযোগিতা নয়, বিভেদ নয়, তাকে সহযোগিতা করতে হবে,’ বলেন খালেদা।

ছাত্রদল নেতা মামুনুর রশীদ মামুনের সভাপতিত্বে সমাবেশে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি নেতা আসাদুজ্জামান রিপন, শামছুজ্জামান দুদু, খায়রুল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এমএম/এমএ/আরআই

** ছাত্রদলের নেতাকর্মীরাই মূল দলে জায়গা পাবে
** ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে খালেদা জিয়া
** ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশ চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।