ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

কক্সবাজার মেডিক্যালে ছাত্রলীগের সংঘর্ষে আহত ৪

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
কক্সবাজার মেডিক্যালে ছাত্রলীগের সংঘর্ষে আহত ৪ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: কক্সবাজার সরকারি মেডিকেল কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে চারজন আহত হয়েছে। প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস ও পরিচিতি সভায় ছাত্রাবাসের ফরম বিতরণকে কেন্দ্র করে ছাত্রলীগের এ সংঘর্ষ হয়।

এ ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কলেজ ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে। রোববার বেলা আড়াইটার দিকে ক্যাম্পাসে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি রিপন চৌধুরীর অনুসারী তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোস্তফা ইমন, মোহাম্মদ হোসাইন, দ্বিতীয় বর্ষের সুদীপ্ত ঘোষ ও মেডিক্যাল কলেজ ছাত্রলীগ নেতা মোসাব্বির হোসেন তানিমের অনুসারী চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান। তাদের কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কক্সবাজার সরকারি মেডিক্যাল কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. মো. রেজাউল করিম বলেন, রোববার ছিল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস ও পরিচিতি সভা। এ উপলক্ষে কলেজের সব শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে কলেজের ব্যবস্থাপনায় পরিচালিত ছয়টি ছাত্রাবাসের ফরম শিক্ষার্থীদের মাঝে বিতরণকালে ছাত্রলীগের বিবাদমান দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে জানিয়ে অধ্যক্ষ রেজাউল করিম বলেন, এক পক্ষের নেতৃত্ব দেয় কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি রিপন চৌধুরী এবং অপর পক্ষে চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোসাব্বির হোসেন।

মেডিক্যাল কলেজে বর্তমানে ছাত্রলীগের কোনো কমিটি না থাকার কথা জানিয়ে অধ্যক্ষ রেজাউল বলেন, ‘অনুষ্ঠানে ছাত্রলীগের পক্ষে কে বা কারা প্রতিনিধিত্ব করবে এনিয়ে শনিবার জেলা ছাত্রলীগ সভাপতি ইসতিয়াক আহমদ জয়ের সাথে কথা হয়। তিনি কোনো পক্ষকে সম্মতি না দিয়ে নিজেই উপস্থিত থাকবেন বলে জানান। ’

সৃষ্ট পরিস্থিতি নিয়ে সোমবার সন্ধ্যা ছয়টায় কলেজের একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করারও কথা জানান অধ্যক্ষ রেজাউল।   

ছাত্রাবাসের ফরম কলেজের নিয়মিত শিক্ষার্থীদের বিতরণের দায়িত্ব দেওয়ার কথা জানিয়ে তিনি জানান, ফরম বিতরণকালে ছাত্রলীগের বিবাদমান দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এক পক্ষ আরেক পক্ষের ওপর রড ও লাঠি-সোঁটা নিয়ে হামলে পড়ে। এতে উভয় পক্ষের চারজন আহত হয়।

কলেজ ছাত্রলীগের বিলুপ্ত কমিটির নেতা ও চতুর্থ বর্ষে শিক্ষার্থী মোসাব্বির হোসেন তানিম বলেন, কলেজ অধ্যক্ষের নির্দেশে নিয়মিত শিক্ষার্থীরা ছাত্রাবাসের ফরম বিতরণকালে রিপনের নেতৃত্বে ১০-১৫ জন শিক্ষার্থী ফরমগুলো ছিনিয়ে নিয়ে তাদের ওপর হামলা চালায়। এই হামলায় ফরম বিতরণের দায়িত্বে থাকা আব্দুল্লাহ আল নোমান আহত হন।

হামলার কথা অস্বীকার করে মেডিক্যাল কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও কক্সবাজার সদর হাসপাতালের ইন্টার্নি চিকিৎসক পরিষদের সভাপতি রিপন চৌধুরী বলেন, নবীন শিক্ষার্থীদের উদ্বোধনী ক্লাস উপলক্ষে ছাত্রলীগের পক্ষ থেকে স্বাগত জানানোর কর্মসূচি নেওয়া হয়। কিন্তু এরই মধ্যে ফরম বিতরণকারী শিক্ষার্থীদের সাথে কলেজ ভবনের প্রবেশ পথ আগলানোর নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে। পরে সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে আহতদের  হাসপাতালে ভর্তি করা হয়।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরুল রাশেদ বলেন, বর্তমানে মেডিক্যাল কলেজে ছাত্রলীগের স্বীকৃত কোনো কমিটি নেই। জেলা কমিটিই দেখভাল করছেন কলেজের সাংগঠনিক কর্মসূচি। মূলত ভুল বোঝাবুঝিকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এনিয়ে রোববার সন্ধ্যায় উভয় পক্ষকে নিয়ে জরুরি ভিত্তিতে সভা আহ্বান করা হয়েছে।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম হোসেন জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়েছে। কলেজ কর্তৃপক্ষ অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৫
টিটি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।