ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

শপথের অপেক্ষায় বিএনপির মেয়ররা

আসাদ জামান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৬
শপথের অপেক্ষায় বিএনপির মেয়ররা

ঢাকা: পৌর নির্বাচনের ফল প্রত্যাখ্যান করলেও দলের নব নির্বাচিত মেয়রদের কাছে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো নির্দেশনা পাঠায়নি কেন্দ্রীয় বিএনপি। ফলে শপথের অপেক্ষায় রয়েছেন দলটির পৌর মেয়ররা।


 
তবে শপথ না নেওয়ার ব্যাপারে কেন্দ্র থেকে কোনো নির্দেশনা গেলে বিষয়টি ভেবে দেখবেন তারা। কারো কারো কাছ থেকে আবার দলীয় সিদ্ধান্ত অমান্য করার আভাসও পাওয়া গেছে। কেউ কেউ আবার ধরে নিয়েছেন, যে সব পৌরসভায় ‘কারচুপি’ হয়েছে সেই সব পৌরসভার ফল প্রত্যাখ্যান করেছে বিএনপি।
 
সদ্য সমাপ্ত পৌরসভা নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত মেয়র ও কেন্দ্রীয় বিএনপির কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।
 
গত ৩০ ডিসেম্বর নির্বাচনের পরের দিন দলের প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে পৌর নির্বাচনের ফল প্রত্যাখ্যানের ঘোষণা দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
 
বিএনপি থেকে নির্বাচিত মেয়রদের ফলও প্রত্যাখ্যান করছেন কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন ‘সব ফলই আমরা প্রত্যাখ্যান করছি।
 
সূত্রমতে- এমন ঘোষণার পর বিএনপি থেকে নির্বাচিত মেয়ররা শপথ গ্রহণ নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন। অথচ ঘোষণা দিয়েই দায় সেরেছে বিএনপি। চার দিন পেরিয়ে গেলেও এ ব্যাপারে কোনো নির্দেশনা নব নির্বাচিত মেয়রদের কাছে পাঠায়নি তারা।

বিশ্লেষকরা বলছেন, ব্যাপক কারচুপির অভিযোগ এনে নির্বাচনের পরের দিন ফল প্রত্যাখ্যানের ঘোষণা দিলেও দলীয় মেয়রদের শপথ গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া বিএনপির জন্য সহজ হবে না। নির্বাচিত মেয়রদের দল ত্যাগ বা পরিবর্তনের সুযোগ থাকায় তাদের ওপর চাপ প্রয়োগ করলে বিএনপির জন্য হিতে-বিপরীত হতে পারে।
 
সূত্রমতে, এসব বিষয় মাথায় রেখেই পৌর নির্বাচনের ফল প্রত্যাখ্যানের ‘আবেগী’ ঘোষণা দিলেও দলের মেয়রদের শপথ গ্রহণ না করার ব্যাপারে কোনো নির্দেশনা পাঠাচ্ছে না বিএনপি। বিষয়টিকে ডাবল স্টান্ডার্ড হিসেবে দেখছেন কেউ  কেউ।
 
তবে বিএনপির বেশ কয়েকজন মেয়র প্রার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, দল যদি শপথ গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশ দেয়-তাহলে তারা দলের সিদ্ধান্ত মেনে নেবেন। আবার কেউ কেউ বলছেন, কেন্দ্র থেকে নির্দেশ যাওয়ার পর সিদ্ধান্ত নেবেন তারা। কেউবা বিষয়টির উল্টা ব্যাখাও দাঁড় করাবার চেষ্টা করছেন।
 
এ ব্যাপারে শনিবার (২ জানুয়ারি ) কথা হয় বগুড়া সদর পৌরসভায় বিএনপি থেকে নির্বাচিত মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবুর রহমান, গাবতলী পৌরসভার মেয়র সাইফুল ইসলাম ও সান্তাহার পৌরসভার মেয়র তোফাজ্জল হোসেনের সঙ্গে।
 
বাংলানিউজকে এই তিন মেয়র বলেন, ফল প্রত্যাখ্যানের ঘোষণা দিলেও কেন্দ্র থেকে আমাদেরকে এখন পর্যন্ত কোনো নির্দেশনা দেওয়া হয়নি। যেহেতু দলীয় প্রতীক ও মনোনয়ন নিয়ে নির্বাচন করেছি, সেহেতু দলের যে কোনো সিদ্ধান্ত মেনে নিতে আমরা প্রস্তুত আছি।
 
তবে পঞ্চগড় সদর পৌরসভা থেকে নির্বাচিত বিএনপির মেয়র মো. তৌহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, আগে নির্দেশনা আসুক। পরে ভেবে দেখব কি করা যায়।
 
অন্যদিকে ময়মনসিংহ ফুলপুর পৌরসভা থেকে নির্বাচিত বিএনপির মেয়র আমিনুল হক বললেন ভিন্ন কথা।
 
এ প্রতিবেদককে তিনি বলেন, আপনি ভাল করে জানেন না। সব ফল প্রত্যাখ্যান করেনি বিএনপি। যেসব পৌরসভায় কারচুপি হয়েছে, কেবল সেই সব পৌরসভার ফল প্রত্যাখ্যান করা হয়েছে।
 
মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য কোট-আনকোটে নব নির্বাচিত এই মেয়রের কাছে তুলে ধরলে তিনি বলেন, আগে নির্দেশনা আসুক, তারপর দেখা যাবে।
 
এ ব্যাপারে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে একাধিকবার কথা বলার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।
 
বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
এজেড/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।