ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

রাজনীতি

পর্যায়ক্রমে যুদ্ধাপরাধীদের বিচার করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
পর্যায়ক্রমে যুদ্ধাপরাধীদের বিচার করা হবে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ১৯৭২ সালের কলাবরেটর অ্যাক্ট অনুযায়ী যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে যে কমিশন গঠন করা হয়েছিলো এ কমিশনের তালিকায় ১১ হাজার সুনির্দিষ্ট যুদ্ধাপরাধীর নাম রয়েছে। এসব যুদ্ধাপরাধীদের পর্যায়ক্রমে বিচার করা হবে।



বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে রমনা থানা আওয়ামী লীগ আয়োজিত মানববন্ধনে একথা বলে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালের কলাবরেটর অ্যাক্টের মাধ্যমে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যবস্থা করেছিলেন। এই অ্যাক্টের মাধ্যমে ২৬ হাজার জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ ছিলো। সুনির্দিষ্ট অভিযোগ ছিলো ১১ হাজার জনের বিরুদ্ধে। তাদেরকে কারাগারে বন্দি করে রাখ‍া হয়েছিলো। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যার মধ্যদিয়ে জিয়াউর রহমান ক্ষমতা দখল করে ১৯৭৫ সালে এক ফরমান বলে তাদের ছেড়ে দেন। পরবর্তীতে জিয়াউর রহমান তাদের অনেককেই মন্ত্রী বানান এবং এরই ধারাবাহিকতায় খালেদা জিয়াও অনেককে মন্ত্রী বানিয়েছিলেন।

কামরুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর যুদ্ধাপরাধীদের বিচার শুরু করেন। এ বিচার চলছে। সুনির্দিষ্ট অভিযুক্ত ১১ হাজার যুদ্ধাপরাধীদের আইনের কাঠগড়ায় এনে পর্যায়ক্রমে বিচার করা হবে।

২০১৬ সালের মধ্যে আইনি প্রক্রিয়ার মাধ্যমে জামায়াতকে নিষিদ্ধ করা হবে বলেও জানান অ্যাডভোকেট কামরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে রমন‍া আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
টিএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।