ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

রাজনীতি

পরিবেশ মন্ত্রণালয় ঘেরাও চেষ্টা বাম মোর্চার, পুলিশের বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
পরিবেশ মন্ত্রণালয় ঘেরাও চেষ্টা বাম মোর্চার, পুলিশের বাধা ছবি: রানা/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সুন্দরবনের পাশে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র ও পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্র বাতিলের দাবিতে গণতান্ত্রিক বাম মোর্চা পরিবেশ মন্ত্রণালয় ঘেরাও চেষ্টা করলে বাধা দিয়েছে পুলিশ।
 
বুধবার (১৩ জানুয়ারি) দুপুর সাড়ে বারোটার দিকে সচিবালয়ের ৫ নম্বর গেটের কাছে সংগঠনের সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তারের নেতৃত্বে নেতাকর্মীরা মন্ত্রণালয় ঘেরাওয়ে যান।


 
নেতাকর্মীরা কাঁটাতারের ব্যারিকেট ভেঙে সচিবালয়ের দিকে যেতে চাইলে পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। বর্তমানে বিদ্যুৎকেন্দ্র ও ছাড়পত্র বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করা হচ্ছে।
 
এর আগে পূর্ব ঘোষণা অনুযায়ী জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে। সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে পুরানা পল্টন হয়ে পরিবেশ মন্ত্রণালয় ঘেরাও চেষ্টা করা হয়।
 
বাম মোর্চার সমন্বয়ক অধ্যাপক আবদুস সাত্তার বলেন, আজকের এ কর্মসূচির মধ্যেই আমরা থেমে থাকবো না। রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থগিতের জন্য বৃহত্তর লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছি। আলোচনা করে কঠোর কর্মসূচি দেওয়া হবে। সরকার বিভিন্নভাবে দেশের জনগণের প্রতি যে অবিচার করছে তার ফলশ্রুতিতে বাংলাদেশে বিএনপি-আওয়ামী লীগের নাম থাকবে না। বাংলাদেশের মানুষ বাম মোর্চার সঙ্গে চলে আসবে।
 
সমাবেশে সংগঠনের সাবেক প্রধান সমন্বয়ক মোশরেফা মিশু বলেন, আমেরিকা-ভারতসহ বহু দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র করতে গেলে নৈতিবাচক কথা শোনার সঙ্গে সঙ্গে প্রকল্পের স্থান পরিবর্তন করা হয়। কিন্তু বাংলাদেশ সরকার কারও কথা না শুনে সুন্দরবনকে ধ্বংস করতে চাচ্ছে। সরকার পরিবেশ রক্ষার কথা বলে পরিবেশ ধ্বংস করার পাঁয়তারা করছে।
 
সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র নিয়ে প্রতিমন্ত্রী আমাদের চিঠি দিয়ে আলোচনার কথা বলেছেন। কিন্ত আজ পর্যন্ত কোনো সংগঠনকে চিঠি দেয়নি।
 
সরকার একদিকে আলোচনার কথা বলছে, অন্যদিকে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদের যেকোনো জায়গায় আলোচনার কথা বলুক, আমরা রাজি।
 
বিপ্লবী ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, পরিবেশ অধিদফতর সরকারের চাপে হুমকির মুখে রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য পরিবেশ ছাড়পত্র দিয়েছে। আমি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলতে চাই, আপনার চ্যাম্পিয়ান অব দ্য আর্থ পুরস্কারের সম্মান রক্ষা করতে চাইলে সুন্দরবনের রামপাল বিদ্যুৎকেন্দ্র অবিলম্বে বন্ধ করুন। অন্যথায় এদেশের মানুষ সরকারকে নামাতে বাধ্য করবে।
 
সমাবেশে বক্তব্য রাখেন, শুভ্রাংশু চর্ক্রবর্তী, আবুল হাসান রুবেল প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৬
আরইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।