ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

রাজনীতি

‘দেশ কারাগারে পরিণত, কারাগার ভাঙতে হবে’

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
‘দেশ কারাগারে পরিণত, কারাগার ভাঙতে হবে’ মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: সমগ্র দেশ আজ কারাগারে পরিণত হয়েছে। এই কারাগার ভাঙতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।



মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে রাজধানীর রমনা ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ মিলনায়তনে বিএনপির আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আলোচনা সভার শুরুতেই কোরআন তেলাওয়াত করেন ওলামা দলের সাধারণ সম্পাদক মাওলানা নেসারুল হক। সভা পরিচালনা করেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

মির্জা ফখরুল ইসলাম বলেন, গণতন্ত্র নির্বাসিত, গণতন্ত্র হরণ করা হয়েছে। এমন কোনো নেতাকর্মী নেই, যাকে জেলে যেতে হয়নি। মানুষ কারাগারে যাওয়ার জন্য যুদ্ধ করেনি। পিছু হটার সময় নেই। মানুষের জন্য সামনের দিকে এগিয়ে যেতে হবে। গণতন্ত্র উদ্ধার করতেই হবে।

তিনি বলেন, জিয়াউর রহমান আমাদের নতুন করে বিশ্ব দরবারে পরিচিত করেছিলেন। তিনি গোটা জাতিকে একত্রিত করে জাতীয় ঐক্য সৃষ্টি করেন। শুধু রাজনীতিবিদ হিসেবে নয়, তার কাজকে সামনে নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তিনি ছিলেন মহানায়ক। এখন সরকার হীন চেষ্টা করে তাকে খলনায়ক বানাতে চায়। এখানেই শেষ নয়, সরকার জিয়াউর রহমানের সমাধি তুলে ফেলতে চায়।

বিএনপির এই নেতা বলেন, বাংলাদেশের এমন কোনো জায়গা নেই, যেখানে জিয়াউর রহমানের নাম নেই। ১৬ কোটি মানুষের যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে, তা জিয়াউর রহমানের আমল থেকেই শুরু হয়েছিল। তিনি সারা দেশে খাল কেটে কৃষি বিপ্লব করেছিলেন।

মির্জা ফখরুলের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক মোস্তাহিদুর রহমান,  সাংবাদিক শফিক রেহমান, অর্থনীতিবিদ ড. মাহবুবুল্লাহ, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এম আমিনুল ইসলাম প্রমুখ।

এছাড়া দর্শক সারিতে উপস্থিত ছিলেন বিএনপি ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু, ডা. জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট আহমেদ আজম খান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৫ ‍ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৬
এমএম/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।