ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

ঢাকা আ’লীগের দুর্দিনের কাণ্ডারী এম এ আজিজ

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
ঢাকা আ’লীগের দুর্দিনের কাণ্ডারী এম এ আজিজ এম এ আজিজ

ঢাকা: ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি প্রয়াত এম এ আজিজ তার সুদীর্ঘ রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধুর আদর্শের প্রতি ছিলেন অবিচল। দল এবং দলের সভাপতি শেখ হাসিনার প্রতি আনুগত্যের ক্ষেত্রে তিনি ছিলেন আপোষহীন।

দীর্ঘ দিনের রাজনৈতিক পথচলায় তিনি একসময় ঢাকা মহানগর আওয়ামী লীগের দুর্দিনের কাণ্ডারী হয়ে ওঠেন।

এক-এগারো পরবর্তী আওয়ামী লীগ যখন ক্রান্তিকালে, তখন এম এ আজিজ ঢাকা মহানগর আওয়ামী লীগের হাল ধরে দুঃসাহসিক ভূমিকা পালন করেন। ঢাকা মহানগরে আওয়ামী লীগের রাজনীতিতে তিনি হয়ে উঠেন প্রধান কর্ণধার।

এম এ আজিজ আশির দশকে স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে ঢাকা মহানগর আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। তখন তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। স্বৈরাচারবিরোধী আন্দোলনে ঢাকা মহানগর আওয়ামী লীগ তখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আবারও তিনি রাজনৈতিক সংকটময় মুহূর্তে ঢাকা মহানগর আওয়ামী লীগের হাল ধরেন। এবার তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। এক-এগারো পরবর্তী সময়ে দেশে জরুরি অবস্থা চলাকালে ঢাকা মহানগর আওয়ামী লীগের তৎকালীন সভাপতি ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ হানিফ মারা যান। তখন এম এ আজিজ মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি। এই দুঃসময়ে তিনি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান।

ওই সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গ্রেফতার হওয়ার পর দলের রাজনীতি জটিল পরিস্থিতির মধ্যে চলে যায়। ওই সময় ঢাকা মহানগরের অনেক নেতা আত্মগোপনে চলে যান। আবার কেউ কেউ দল থেকে সরে পড়েন। তারপরও সংকটাপন্ন পথ পাড়ি দিয়ে ওই সময় ধীর ধীরে আওয়ামী লীগ ঘুরে দাঁড়াতে থাকে।

শুরু হয় দলের সভাপতি শেখ হাসিনার মুক্তি আন্দোলন। আর ওই আন্দোলনে চালিকাশক্তিতে পরিণত হয় ঢাকা মহানগর আওয়ামী লীগ। শেখ হাসিনার মুক্তির দাবিতে আন্দোলন জোরদারের পাশাপাশি ঢাকা মহানগর আওয়ামী লীগ গণস্বাক্ষর অভিযান শুরু করে। শেখ হাসিনার মুক্তির দাবিতে তারা ২৫ লাখ স্বাক্ষর সংগ্রহ করে সরকারের কাছে জমা দেয়। এই স্বাক্ষর সংগ্রহ অভিযানে বলিষ্ঠ ভূমিকা পালন করেন এম এ আজিজ।

ওই সময় প্রতিটি আন্দোলনে এবং আওয়ামী লীগের প্রতিটি পদক্ষেপে এম এ আজিজ ছিলেন অগ্রভাগে। শেখ হাসিনার অনুপস্থিতিতে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি (পরবর্তীতে রাষ্ট্রপতি) জিল্লুর রহমানের পাশে থেকে দলের ঐক্য রক্ষায় শক্ত অবস্থান নেন।

এম এ আজিজ ১৯৪৮ সালে পুরান ঢাকার বিখ্যাত সরদার পরিবারের জন্মগ্রহণ করেন। অল্প বয়স থেকেই তিনি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত হন। শুধু দলের নেতাই তিনি ছিলেন না, দলের প্রয়োজনে নিজের অর্থ দিয়ে দলের পাশে দাঁড়িয়েছেন আওয়ামী লীগের এই প্রয়াত নেতা।

ঢাকা সিটি কর্পোরেশনকে উত্তর ও দক্ষিণে ভাগ করার পর ঢাকা মহানগর আওয়ামী লীগকেও দুই ভাগ করা হয়। গত ২০১২ সালের ডিসেম্বরে ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলনের পর নতুন কমিটি দেওয়া নিয়ে বিভিন্ন সময় তোড়জোড়ও শোনা গেছে। এই নতুন কমিটিতে ঢাকা দক্ষিণের সভাপতি হিসেবে এমএ আজিজের নাম বাবার উচ্চারিত হচ্ছিল।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
এসকে/এইচএ

** আজিমপুরে সমাহিত এম এ আজিজ
** এম এ আজিজের দ্বিতীয় জানাজা সম্পন্ন, আজিমপুরে যাচ্ছে মরদেহ
** এম এ আজিজের প্রথম জানাজা সম্পন্ন
** আজিজকে শেষশ্রদ্ধা প্রধানমন্ত্রীর, সান্ত্বনা দিলেন স্বজনদের
** এম এ আজিজের মরদেহে জনতার শেষশ্রদ্ধা
** এমএ আজিজের কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বিকেলে, বাদ মাগরিব জানাজা
** এম এ আজিজের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
** এম এ আজিজের মৃত্যুতে স্পিকার-ডেপুটি স্পিকারের শোক
** আ’লীগ নেতা এম এ আজিজ আর নেই
** জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এম এ আজিজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ