ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

খালেদার বিরুদ্ধে মামলা-সমন

বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া

ঢাকা: বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের ও সমন জারির প্রতিবাদে ঢাকার সিএমএম আদালত ও হাইকোর্ট চত্বরে পৃথক পৃথকভাবে বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় সোমবার (২৫ জানুয়ারি) সকালে সিএমএম আদালতে মামলাটি দায়ের করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী।

শুনানি শেষে বেলা সোয়া ১২টার দিকে  আগামী ৩ মার্চ হাজির হতে খালেদ‍ার বিরুদ্ধে সমন জারি করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাশেদ তালুকদারের আদালত।

সকালে মামলা দায়েরের পর থেকেই সিএমএম আদালত চত্বরে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা। মাঝে শুনানি চলাকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তারা। আদালত সমন জারির পর ফের বিক্ষোভ শুরু করেন। তারা মামলা ও সমন প্রত্যাহারের দাবিতে স্লোগান দিচ্ছেন। অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়ার নেতৃত্বে ২৫/৩০ জন আইনজীবী বিক্ষোভে অংশ নিচ্ছেন।

এদিকেসমন জারির পর হাইকোর্ট চত্বরে বিক্ষোভ শুরু করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। তারা দুপুরে প্রতিবাদ সমাবেশেরও ডাক দিয়েছেন।

গত বছরের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘মুক্তিযোদ্ধা সমাবেশে’ খালেদা জিয়া বলেন, ‘মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে বিতর্ক আছে। আজকে বলা হয়, এতো লাখ লোক শহীদ হয়েছে। এটা নিয়েও অনেক বিতর্ক আছে’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে খালেদা জিয়া দাবি করেন, ‘তিনি বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না’।  

এ বক্তব্যে ক্ষুব্ধ হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা মোতাবেক রাষ্ট্রদ্রোহ মামলাটি দায়ের করেন ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬ 
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।