ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

রাজনীতি

খালেদা-বার্নিকাট দুই ঘণ্টা বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
খালেদা-বার্নিকাট দুই ঘণ্টা বৈঠক

ঢাকা: বিএনপির চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে টানা দুই ঘণ্টা বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন ব্লুম বার্নিকাট।
 
সোমবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে রাত সাড়ে ৮ টা পর্যন্ত গুলশানে খালেদা জিয়ার বাসভবন ‘ফিরোজা’য় এ বৈঠক অনুষ্ঠিত হয়।


 
বৈঠকে বার্নিকাটের সঙ্গে ছিলেন ঢাকায় মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন ডেভিড মিল।
 
আর খালেদার সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
 
বৈঠক শেষে অপেক্ষমান সাংবাদিকদের ড. মঈন খান বলেন, খালেদা জিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত দেখা করতে এসেছিলেন। বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি নিয়ে তাদের মধ্যে দীর্ঘ আলোচনা হয়েছে।

‘সে আলোচনায় রাজনীতি এসেছে, সমাজনীতি, অর্থনীতি, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কবে সর্বাগ্রে যেটি এসেছে, তা হল দেশের গণতান্ত্রিক পরিস্থিতি,’ বলেন তিনি।  
 
ড. মঈন খান বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের পর এরইমধ্যে দুই বছর পেরিয়ে গেছে। একটি ভোটার বিহীন নির্বাচনের পর কীভাবে একটি পার্লামেন্ট গঠন করা হয়েছে- সে বিষয়টি নিয়ে আমরা যেমন উদ্বিগ্ন, ঠিক তেমনি গ্লোবালাইজেশন পলিটিক্সের যুগে বিশ্বের সব চেয়ে শক্তিধর দেশও উদ্বিগ্ন। এ বিষয়গুলোই আলোচনায় উঠে এসেছে।

তিনি বলেন, অতীত থেকে শিক্ষা নিয়ে কীভাবে আমরা সামনের দিকে, উন্নয়ন ও অগ্রগতির দিকে এগিয়ে যাবো, সে বিষয়টিও আজকের আলোচনায় উঠে এসেছে।
 
খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা নিয়ে আলোচনা হয়েছে কি-না জানতে চাইলে ড. মঈন খান বলেন, সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। আজ যে বাক স্বাধীনতা বা কথা বলার স্বাধীনতার অভাব- সেটিও আলোচনা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০৯২ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
এজেড/এমএ

** খালেদার সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।