ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

রাজনীতি

‘সরকারের ভুলনীতির কারণে কৃষিখাত এগোচ্ছে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
‘সরকারের ভুলনীতির কারণে কৃষিখাত এগোচ্ছে না’

ঢাকা: অন্য একটি দেশের স্বার্থরক্ষা ও সরকারের ভ‍ুল নীতির কারণে কৃষিনির্ভর বাংলাদেশের কৃষি এবং কৃষক এগোতে পারছে না বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

সোমবার (২৫ জানুয়ারি) রাতে রাজধানীর গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষক দলের সঙ্গে মতবিনিময়কালে বিএনপি প্রধান এ মন্তব্য করেন।



খালেদা জিয়া বলেন, এ সরকার কৃষকদের স্বার্থরক্ষা এবং কৃষকদের প্রয়োজনীয় উপকরণাদি দেওয়ার ব্যাপারে আন্তরিক নয়। তারা কৃষকের ভালো-মন্দ নিয়ে চিন্তা করে না। তাদের ভুল নীতির কারণেই আমাদের কৃষি ব্যবস্থা ভেঙে পড়েছে।

তিনি বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ- এমন তথ্য দিয়ে সরকার জাতিকে বিভ্রান্ত করছে। একদিকে তারা বলছে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি, অন্যদিকে বাইরে থেকে বিপুল পরিমাণ খাদ্য আমদানি করছে। কৃষি এবং খাদ্য উৎপাদন নিয়ে এরা ক্রমাগত মিথ্যাচার করে যাচ্ছে।

দাবি আদায়ে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানিয়ে বিএনপি চেয়ারপারসন বলেন, আমরা মিডিয়ায় দেখতে পাই, সারাবিশ্বে অধিকার আদায়ে কৃষকরা আন্দোলন করছেন। আমাদেরও সেই আন্দোলন করতে হবে। তবে, এ আন্দোলন যেন কোনো সহিংস আন্দোলন না হয়, শান্তিপূর্ণ আন্দোলনেই দাবি আদায় করতে হবে।

প্রকৃত কৃষক এবং দলের প্রতি অনুগতদের নিয়ে জাতীয়তাবাদী কৃষক দল পুনর্গঠনেরও তাগিদ দেন খালেদা জিয়া। তিনি বলেন, যারা সত্যিকার অর্থেই কৃষক এবং কৃষকদের দাবি আদায়ে সোচ্চার, যারা দলের প্রতি অনুগত, তাদের নিয়ে কৃষক দল পুনর্গঠন করতে হবে।

মতবিনিময়কালে উপস্থিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ও কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতি মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

বাংলাদেশ সময়: ২৩০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৬
এজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।