ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

রাষ্ট্রপতির উদ্যোগে শতভাগ সততা আছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
রাষ্ট্রপতির উদ্যোগে শতভাগ সততা আছে ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি যে উদ্যোগ নিয়েছেন তাতে শতভাগ সততা আছে বলে মনে করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম।

ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি যে উদ্যোগ নিয়েছেন তাতে শতভাগ সততা আছে বলে মনে করেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম।
 
বুধবার ( ২১ ডিসেম্বর) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে আলোচনা শেষে বের হয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি।


 
বিকেল সাড়ে ৪টায় ১১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যান কাদের সিদ্দিকী। প্রতিনিধি দলে আরও ছিলেন দলের শীর্ষ নেতা নাসরিন কাদের সিদ্দিকী, হাবিবুর রহমান তালুকদার বীরপ্রতীক, ইকবাল সিদ্দিকী, শফিকুল ইসলাম দেলোয়ার, এম এ রশিদ, আব্দুল হালিম সরকার, হাসমত আলী, হাবিব উন নবী সোহেল, রিফাতুল ইসলাম দীপ, ফরিদ আহমেদ ও মনোয়ারা বেগম।
 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘দফা-টফায় তো আমরা বিশ্বাস করি না। আমরা কিছু প্রস্তাব দিয়েছি’।
 
কাদের সিদ্দিকী বলেন, ‘সংবিধানের ১১৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনা করতে পারেন। আমরা তার সে আহ্বানে সাড়া দিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেছি’।  
 
তিনি বলেন, ‘অনেকে মনে করেন, রাষ্ট্রপতির কোনো ক্ষমতা নেই। রাষ্ট্রপতি শুধু প্রধানমন্ত্রীকে নিয়োগ দেন। রাষ্ট্রপতির প্রধানমন্ত্রী নিয়োগেও শর্ত আছে। সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থনপ্রাপ্ত ব্যক্তিকে তিনি মনোনীত করবেন’।
 
‘কিন্তু সংবিধানের ১১৮ অনুচ্ছেদে বলা হয়েছে, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কোনো বাধা নেই। তিনি স্বাধীন-মুক্তভাবে নির্বাচন কমিশন গঠন করতে পারেন। যেহেতু নির্বাচন কমিশন গঠনে কোনো আইন প্রণয়ন হয়নি, সেহেতু তার বিধি-বিধানের কোনো প্রয়োজন নেই’- বলেন কাদের সিদ্দিকী।
 
ভোটারবিহীন সংসদে নির্বাচন কমিশন গঠনে কোনো আইন পাস হোক সেটা কৃষক শ্রমিক জনতা লীগ চায় না উল্লেখ করে  কাদের সিদ্দিকী বলেন, ‘মঙ্গলবার যারা দেখা করেছেন, তারা বলেছেন, অতি দ্রুত আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠন করতে। কিন্তু আমরা এই জনসর্মথনহীন, জনগণের অনাস্থার সংসদে কোনো আইন পাস হোক, তা চাই না’।
 
তিনি বলেন, ‘মাছের সঙ্গে পানির যে সম্পর্ক নির্বাচন কমিশনের সঙ্গে রাজনৈতিক দলগুলোর সেই সম্পর্ক। কিন্তু  এই নির্বাচন কমিশন একবারও কোনো রাজনৈতিক দলের সঙ্গে কোনো কথা বলেননি। কখনো আলোচনা করেননি’।
 
জনগণের সঙ্গে রাষ্ট্রপতির মাঝে মাঝে বৈঠক করা উচিত মন্তব্য করে তিনি  বলেন, ‘প্রধানমন্ত্রী বিদেশ সফর থেকে ফিরেই রাষ্ট্রপতিকে ভালো-মন্দ খবরগুলো জানান। ঠিক তেমনি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে রাষ্ট্রপতির উচিত, বছরে অন্তত দুই বার রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসা। এ কাজটি প্রধানমন্ত্রীও করতে পারেন’।
 
রাষ্টপতির সঙ্গে বৈঠক কেমন ছিল?- প্রশ্নের জবাবে কাদের সিদ্দিকী বলেন, তিনি একজন পোড় খাওয়া রাজনীতিবিদ। তার কথাবার্তা, চাল-চলন সব কিছু রাজনৈতিক। আমরা মনে করি, নির্বাচন কমিশন গঠনে তিনি যে উদ্যোগ নিয়েছেন, তাতে শতভাগ সততা আছে’।
 
সার্চ কমিটি গঠনের কথা বলেছেন কি-না? – এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা সার্চ কমিটি গঠনের কথা বলিনি। সংবিধান অনুসারে রাষ্ট্রপতি ইসি গঠন করবেন। তিনি যদি সার্চ কমিটি গঠন করতে পারেন, করবেন। আমাদের কোনো আপত্তি থাকবে না। তিনি যদি সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে ইসি গঠন করেন, তাতেও আমাদের সমর্থন থাকবে’।
 
বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২১,২০১৬
এজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।