ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নির্বাচন কতটা সুষ্ঠু হয়েছে ‘ফলে’ বোঝা যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৬
নির্বাচন কতটা সুষ্ঠু হয়েছে ‘ফলে’ বোঝা যাবে রুহুল কবির রিজভী। ফাইল ফটো

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন (নাসিক) কতটা সুষ্ঠু হয়েছে, তা ফলাফল পাওয়ার পর বোঝা যাবে বলে মনে করছে বিএনপি।

ঢাকা: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন (নাসিক) কতটা সুষ্ঠু হয়েছে, তা ফলাফল পাওয়ার পর বোঝা যাবে বলে মনে করছে বিএনপি।
 
বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেল ৪টায় ভোটগ্রহণ শেষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তৃতীয় দফা সংবাদ সম্মেলন করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।


 
তিনি বলেন, আপাত দৃষ্টিতে মনে হচ্ছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। কিন্তু কতটা সুষ্ঠু হয়েছে, তা এই মুহূর্তে বোঝা যাবে না। নির্বাচনের ফল প্রকাশের পর বোঝা যাবে।
 
রিজভী বলেন, বাহ্যিকভাবে আমরা যেটি দেখেছি, সারাদিনে দু-চারটি বিছিন্ন ঘটনা ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে। কিন্তু শেষ পযর্ন্ত কী হবে, সেটা আমরা এখনো জানি না। ভোট গণনার পর ফলাফল ঘোষণার ব্যাপার আছে।

পর্দার অন্তরালে ফল পাল্টানোর বা ছিনিয়ে নেয়ার যে ঘটনা, এটা তো এই সরকারের আমলে বহুবার আমরা দেখেছি। এখন জানি না কী হবে? আমাদের আশঙ্কা, শেষ মুহুর্তে কোনো ইঞ্জিনিয়ারিং ঘটে কি না?-বলেন রিজভী।
 
তিনি বলেন, এ ব্যাপারে নির্বাচন কমিশনের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন, আইন প্রয়োগকারী সংস্থাকে সর্তক থাকতে হবে। তাদের প্রত্যেকের কাছে আমাদের আহবান থাকবে- ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা পর্যন্ত কোনো ধরনের পর্দার আড়ালে কোনো কিছু যেন না ঘটে, সেটি তারা দেখবেন।

ফলাফল ঘোষণা করা না পর্যন্ত দলের পোলিং এজেন্টরা কেন্দ্রের ভেতরে এবং নেতা-কর্মীদের কেন্দ্রের বাইরে অবস্থান নেয়ার আহবানও জানান বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

এক প্রশ্নের জবাবে রিজভী বলেন,  আমাদের আশঙ্কা আছে, পর্দার অন্তরালে অনেক কিছু ঘটতে পারে এবং ঘটানো যায়। যেটি বিভিন্ন সময়ে এই সরকার দৃষ্টান্ত স্থাপন করেছেন। অন্ধকারে, ভোররাতে ব্যালট বাক্স ভরানো হয়েছে।

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের টানা ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা।

নির্বাচনের ফলাফলে কারচুপির বিষয়ে আশঙ্কার কথা জানিয়ে রিজভী বলেন, ইঞ্জিনিয়ারিংয়ের আশঙ্কাগুলো দূরীভুত করার দায়িত্ব হচ্ছে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের।
 
এছাড়া, নারায়ণগঞ্জের স্থানীয় প্রশাসনে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট যারা আছেন এবং আইন প্রয়োগকারী সংস্থা যারা আছেন- তাদের প্রত্যেকের কাছে আমাদের আহবান- ভোট গণনা ও ফলাফল ঘোষণা করা পর্যন্ত কোনো ধরনের পর্দার আড়ালে কোনো কিছু না ঘটে, সেটি তারা দেখবেন।

রিজভী বলেন, নির্বাচন কমিশনকে আমি আবারো অনুরোধ করবো, যাতে কোনো ধরনের সুক্ষ্ণ ও স্থূল ইঞ্জিনিয়ারিং না হয়, সেটি সবাই দেখবেন। তারা তাদের শেষ বেলায় ঘুরে দাঁড়াবেন। কোনো অনাচার যাতে সৃষ্টি না হয় এবং যে ভোটটি পড়েছে, সেই ভোটে যাতে জনগনের প্রতিফলন ঘটে সেটার ব্যবস্থা গ্রহন করবেন।

স্থানীয় সাংসদ শামীম ওসমান প্রাকাশ্যে ভোটদানের সমালোচনা করে তিনি বলেন প্রকাশ্যে স্থানীয় এমপির এই ভোটদান নিশ্চয়ই আইনসঙ্গত হয়নি, এটা নির্বাচনী বিধির সম্পূর্ণভাবে লঙ্ঘন করা হয়েছে। জনসম্মুখে ভোট দেওয়ার আইন নেই। এটাও ক্ষমতার দাপট দেখানোরই একটি অংশ। যা গণতন্ত্র অনুমোদন করে না। এই যে প্রকাশ্যে নৌকা প্রতীক ভোট দেয়া দেখানো হচ্ছে, এতেই বুঝা যায় যে সরকারের মনোভাবটা কী?

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, আবুল খায়ের ভূঁইয়া, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, কেন্দ্রীয় নেতা মাহবুবউদ্দিন খোকন, শামা ওবায়েদ, হাবিবুল ইসলাম হাবিব, ফাহিমা মুন্নী, আসাদুল করীম শাহিন, সেলিমুজ্জামান সেলিম, মুনির হোসেন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২২,২০১৬/আপডেট ১৮২২ ঘণ্টা
এজেড/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।