ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

সোয়াইন ফ্লু’তে আক্রান্ত বাপ্পী, অবস্থা সঙ্কটপন্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
সোয়াইন ফ্লু’তে আক্রান্ত বাপ্পী, অবস্থা সঙ্কটপন্ন

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ও সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) অ্যাডভোকেট ফজিলাতুন নেসা বাপ্পী এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে (H1N1) আক্রান্ত হয়েছেন। চিকিৎসকেরা বলেছেন, তার অবস্থা সঙ্কটাপন্ন। 

সোমবার (৩০ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ তথ্য জানান।  

বাংলানিউজকে তিনি বলেন, অবস্থা এমন যে ফজিলাতুন নেসা জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন।

বর্তমানে তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) লাইফ সাপোর্টে রয়েছেন।  

তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার মতো অবস্থা নেই বলে জানিয়েছেন ডা. কনক বড়ুয়া।  

পড়ুন>> অসুস্থ ফজিলাতুন নেসা বাপ্পী লাইফ সাপোর্টে

তিনি বলেন, ফজিলাতুন নেসা বাপ্পীর চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। এর প্রধান হিসেবে রয়েছেন হাসপাতালের আইসিইউ বিভাগের অধ্যাপক ডা. এ কে কামরুল হুদা। আইসিইউর প্রধান এবং অ্যানেস্থেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আখতারুজ্জামানও রয়েছেন বোর্ডে।  

যোগাযোগ করা হলে অধ্যাপক ডা. এ কে এম আখতারুজ্জামান বাংলানিউজকে বলেন, ফজিলাতুন নেসার বর্তমান অবস্থা আগের চেয়ে খারাপ। আমরা কিছু পরীক্ষা-নিরীক্ষা করিয়েছি এবং নিশ্চিত হয়েছি যে তিনি এইচওয়ানএনওয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত। তার অক্সিজিনেশনের অবস্থাও ভালো না, বর্তমানে ৭০ শতাংশে রয়েছে।  

‘যা স্বাভাবিকভাবে ৯০-৯৫ শতাংশ থাকার কথা। যে কারণে তাকে লাইফ সাপোর্টে রাখা অবস্থায় অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। বর্তমান অবস্থায় তিনি কিছুটা কোমায় আছেন বলেও আমরা বলতে পারি। উনার ব্লাড প্রেসারও ওঠা-নামা করছে,’ বলেন তিনি।
 
শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত হলে শনিবার (২৭ ডিসেম্বর) তাকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ভর্তি করা হয়।  

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ফজিলাতুন নেসা বাপ্পী সুপ্রিম কোর্টে সহকারী অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে ছিলেন। নবম ও দশম সংসদে আওয়ামী লীগের মনোনয়নে সংরক্ষিত নারী আসনের এমপি ছিলেন তিনি।  
 
বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এমএএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa