ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

বাংলাদেশ, বঙ্গবন্ধু, স্বাধীনতা এক-অভিন্ন: এইচ টি ইমাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
বাংলাদেশ, বঙ্গবন্ধু, স্বাধীনতা এক-অভিন্ন: এইচ টি ইমাম

ঢাকা: প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন বাংলাদেশ, বঙ্গবন্ধু ও স্বাধীনতা এক ও অভিন্ন।

মুক্তিযুদ্ধকে স্বার্থক জনযুদ্ধ উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে দেশের জনগণ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল।

সোমবার (৩০ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

‘মহান বিজয় দিবস-২০১৯’ উপলক্ষে ‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইচ টি ইমাম।

এসময় এইচ টি ইমাম বলেন, বঙ্গবন্ধু ছিলেন স্বাধীন বাংলাদেশের স্থপতি। তিনি জন্মেছিলেন বলেই আমরা পরাধীনতার গ্লানি থেকে মুক্তি পেয়েছি। বঙ্গবন্ধু জাতির জন্য রাষ্ট্রীয় কাঠামোসহ সবকিছু তৈরি করে গেছেন। সোনার বাংলার শ্রেষ্ঠ হাতিয়ার হচ্ছে ডিজিটাল বাংলাদেশ।

সভাপতির বক্তৃব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে নিতে ১৯৭৫ সালের ১৪ জুন বেতবুনিয়া উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করে। এর মাধ্যমে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যে নবযাত্রার সূচনা করে গেছেন তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে আমরা পৃথিবীর ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট প্রযুক্তির অভিজাত দেশের কাতারে যুক্ত হয়েছি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

বাংলাদেশ সময়: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসএইচএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa