ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় যাবে বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
হামলায় ক্ষতিগ্রস্ত এলাকায় যাবে বিএনপি

ঢাকা: দেশের বিভিন্ন স্থানে মন্দির-পূজা মণ্ডপে হামলার ঘটনা দেখতে এবং ক্ষতিগ্রস্তদের সহমর্মিতা প্রকাশের জন্য ওইসব এলাকা পরিদর্শনে যাবে বিএনপির একটি প্রতিনিধি দল।

গত রোববার (১৭ অক্টোবর) রাত ৮টায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের জাতীয় স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (১৮ অক্টোবর) দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে ঘটনাগুলো তদন্ত করার জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নেতৃত্বে আরও একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি দুটো অতিদ্রুত এলাকাগুলো সফর করে কেন্দ্রে প্রতিবেদন দাখিল করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দলের স্থায়ী কমিটির সভায় সনাতন ধর্মের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার সময়ে কুমিল্লার ঘটনা এবং পরবর্তীতে দুষ্কৃতিকারীদের পূজামণ্ডপে আক্রমণ, ভাঙচুর এবং তারই ধারাবাহিকতায় চাঁদপুর, গাজীপুর, নোয়াখালীর চৌমহনী, চট্টগ্রাম, ঢাকায় পুলিশের নির্বাচারে গুলিবর্ষণ এবং নিরীহ পথচারী শিশুসহ কয়েকজনের মৃত্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। বিএনপি মনে করে, বিরাজমান রাজনৈতিক সংকট থেকে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য সরকার নিজেরাই এই ধরনের সাম্প্রদায়িক সংকট সৃষ্টি করছে। প্রত্যেকটি ঘটনায় আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করার ফলে পরিস্থিতি জটিল হয়েছে।

বিজ্ঞপ্তিতে মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীনরা তাদের অবৈধ ক্ষমতা দীর্ঘস্থায়ী করার লক্ষে বিভাজনের রাজনীতি করছে। রাজনৈতিক দুরভিসন্ধির কারণেই এই রক্তপাত, লুটতরাজ চলছে। সভায় সনাতন ধর্মের অনুসারীদের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানানো হয়। সব ধর্মে মানুষের জীবন ও সম্পত্তির নিরাপত্তা নিশ্চিত করনে সরকারের ব্যর্থতার তীব্র সমালোচনা করা হয়। অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানানো হয়। কোনও তদন্ত ছাড়াই বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে তাদের বাড়ি-ঘরে পুলিশি তল্লাশি ও অভিযানের তীব্র নিন্দা জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa