ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের রুখে দিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের রুখে দিতে হবে ছবি: মাহমুদ হোসেন

সিলেট: সারা দেশের মতো সিলেটের বিভিন্ন স্থানেও ‘সাম্প্রদায়িক সন্ত্রাসের’ বিরুদ্ধে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ এ সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রার আয়োজন করে।

দুপুরে নগরের রেজিস্ট্রারি মাঠ থেকে শান্তি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সম্প্রীতি সমাবেশ করে। এরপর সিলেট জেলা ও মহানগর যুবলীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল নগরীর সুরমা মার্কেট থেকে শুরু হয়ে শহীদ মিনারে গিয়ে পৌঁছায়। এতে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার লোকে লোকারণ্য হয়ে ওঠে।  

সম্প্রীতি সমাবেশে বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক বাংলাদেশ দেখতে চেয়েছিলেন। সংবিধান থেকে বাস্তব জীবনেও এর প্রতিফলন ঘটিয়েছেন তিনি। এদেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই মানুষ। তাই বঙ্গবন্ধুর বাংলাদেশে কোনো ধরনের সাম্প্রদায়িকতার স্থান নেই। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের রুখে দিতে হবে। এজন্য সবাইকে সজাগ থাকার আহ্বান জানান বক্তারা এবং দোষীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তারা।

বক্তারা আরও বলেন, ধর্মীয় গোঁড়ামি নিয়ে যারা সংখ্যালঘুদের বাড়িতে হামলা চালায়, আগুন দেয়, এরা মানুষ হতে পারে না। তারা সন্ত্রাসী, আর সন্ত্রাসীর কোনো দল ও ধর্ম নেই। তাই সাম্প্রদায়িক সন্ত্রাসীদের রুখে দিতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন সব সময় প্রস্তুত রয়েছে।  

সম্প্রীতি সমাবেশ থেকে সিলেটসহ সারাদেশে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করে। এখানে সব ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছেন। কিন্তু কুচক্রীমহল সেই শান্তি বিনষ্ট করতে চায়। এদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মহানগরের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন, মহানগরের সহ-সভাপতি জগদীশ চন্দ্র দাশ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আজমল আলী, মহানগরের সাংগঠনিক সম্পাদক আরমান আহমদ শিপলু, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজ, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি মো. শামিম আহমদ, সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারসহ জেলা ও মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ নেতাকর্মীরা।  

সিলেট জেলা যুবলীগের উদ্যোগে ‘সাম্প্রদায়িক সন্ত্রাস: রুখে দাও বাংলাদেশ’ এ স্লোগানে শান্তি ও সম্প্রীতির র‌্যালি বের করা হয়। এতে নেতৃত্বে দেন সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. শামীম আহমদ।

র‌্যালিতে উপস্থিত ছিলেন সিলেট জেলা যুবলীগের বিভিন্ন উপজেলা, ইউনিয়ন ও স্থানীয় নেতাকর্মীরা।
 
এছাড়া সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগেও নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২১
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa