ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সিলেটে আ.লীগের আরও ১৩ বিদ্রোহী বহিষ্কার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
সিলেটে আ.লীগের আরও ১৩ বিদ্রোহী বহিষ্কার

সিলেট: পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিলেটের এক উপজেলায় ১৩ বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করেছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সিলেট জেলা আওয়ামী লীগ সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান তাদের বহিষ্কার করেন।

বহিষ্কারাদেশে বলা হয়, দলের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে নির্বাচনে প্রার্থী হওয়ায় গঠনতন্ত্রের ৪৭ ধারার ১১ উপধারা অনুযায়ী শৃঙ্খলা ভঙ্গের অপরাধে তাদের নিজ পদ ও দলের প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার করা হলো। এছাড়া তাদের স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্তের জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছে।

বহিষ্কৃতরা হলেন—বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী সিলেটের কানাইঘাট ৩নং দিঘীরপার পূর্ব ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দু বাছিত, একই ইউনিয়নে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল মোমিন চৌধুরী মুহিন, ৪নং সাতবাঁকে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুন নুর, ৬ নং কানাইঘাট সদর ইউনিয়নে উপজেলা আওয়ামী লীগের সদস্য শামসুদ্দিন বাবুল মুহুরী, একই ইউপিতে প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর আলম, সিলেট মহানগর শ্রমিক লীগের সহ-সভাপতি এনামুল হক, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য আবুল কালাম, ৭নং দক্ষিণ বাণীগ্রাম ইউপি আওয়ামী লীগের সদস্য বাবুল রানা চৌধুরী, ৯নং রাজাগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি সোহেল রানা চৌধুরী, একই ইউনিয়নে দলের আইন বিষয়ক সম্পাদক খালেদ হাসান তারেক, একই ইউনিয়নের কৃষক লীগের সাধারণ সম্পাদক লুৎফুর রহমান চৌধুরী ও ইউনিয়ন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুল আলীম সাগর।

এর আগে সিলেটের আরও ৪ বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করে আওয়ামী লীগ। তারা হলেন—সিলেটের জকিগঞ্জ ১নং বারহাল ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান প্রার্থী মহানগর যুবলীগের সাবেক সদস্য সুমন আহমদ, ৪নং খলাছড়া ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সদস্য আব্দুল গফুর, ৬নং সুলতানপুর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদপ্রার্থী উপজেলা আওয়ামী লীগের সদস্য রফিকুল ইসলাম এবং ৮নং কসকনকপুর ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী উপজেলা আওয়ামী লীগের সদস্য আলতাফুর রহমান লস্কর।

এরও আগে সদস্য সমাপ্ত বিয়ানীবাজার উপজেলার কুড়ারবাজার ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার বিদ্রোহী প্রার্থী ইউপির ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুতিউর রহমান তুতা, উপজেলার মাথিউরা ইউপিতে বিদ্রোহী প্রার্থী ৮নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ময়নুল ইসলাম বাবুল, উপজেলার তিলপাড়ায় ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি বিবেকানন্দ দাস এবং লাউতা ইউপিতে নৌকার বিদ্রোহী প্রার্থী আওয়ামী লীগ সমর্থক মোহাম্মদ গৌছ উদ্দিন।

এছাড়া গত ১৬ ডিসেম্বর আরও দুজন বিদ্রোহী প্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা হলেন—সিলেটের গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য ও স্থানীয় লক্ষীপাশা ইউনিয়নে নৌকার বিদ্রোহী প্রার্থী মাতাব উদ্দিন জেবুল। অপরজন হলেন উপজেলার শরীফগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি নৌকার বিদ্রোহী প্রার্থী এম কবির উদ্দিন।

নির্বাচন কমিশনের পুনঃতফসিল অনুযায়ী, পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ সময় ৯ ডিসেম্বর, বাছাই ১২ ডিসেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৯ ডিসেম্বর। তবে ভোট গ্রহণের তারিখ ৫ জানুয়ারিই বহাল থাকছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।