ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকার গণতন্ত্র ও মানবাধিকার হরণ করেছে: হাফিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
সরকার গণতন্ত্র ও মানবাধিকার হরণ করেছে: হাফিজ মোনাজাত করছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিনসহ অন্যরা।

ঢাকা: ‘রাতে ভোট চোর সরকার জনগণের অধিকার হরণ করে হত্যা, গুম, খুন, অপহরণ ও বিরোধী শক্তিকে দমনের নামে গণতন্ত্র ও মানবাধিকার হরণ করেছে। ’

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত ‘পিলখানা হত্যাকাণ্ডে নিহতদের মাগফিরাত কামনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে’ প্রধান অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিন (বীরবিক্রম) এসব কথা বলেন।

তিনি বলেন, ‘পিলখানায় বিডিআর বিদ্রোহে হত্যাকাণ্ডের ঘটনা কোনো বিদ্রোহ নয়। এর মূল কারণ ছিল সেনাবাহিনীর মনোবল ভেঙে দেওয়া। দুর্ভাগ্য আজকে এত বছর পরও প্রকৃত ঘটনা তদন্ত করা সম্ভব হয়নি। পিলখানার এ দুর্ঘটনার মাধ্যমে আমাদের জাতীয় নিরাপত্তা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে ফেলা হয়েছিল। পরবর্তীতে সেনাবাহিনী দিয়ে তদন্ত কমিটি গঠন করলেও তার রিপোর্টও প্রকাশ করা হয়নি। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ছিল জাতির জন্য একটি শোকাবহ দিন। একইসঙ্গে একটি আতঙ্কেরও দিন। এদিনে বিদ্রোহের মধ্য দিয়ে আমাদের জাতির সবচেয়ে বড় সম্পদ সেনাবাহিনীর ৫৬ জন কর্মকর্তাকে হত্যা করা হয়েছে। এ ঘটনার মধ্য দিয়ে জাতির যে, নিরাপত্তা ব্যবস্থা তা সম্পূর্ণভাবে ভেঙে ফেলা হয়েছে। ’

লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমানের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন জাতীয় পার্টির (জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, যুবদলের সাবেক সভাপতি এলবার্ট পি কস্তা, মুফাচ্ছিরীন পরিষদের অধ্যক্ষ মাওলানা মোশারফ হোসাইন, কল্যাণ পার্টির উপদেষ্টা মেজর ডা. বদরুল আলম, প্রিন্সিপাল এম এ মালেক প্রমুখ।  

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মানবাধিকার সংরক্ষণ সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট জহুরা খাতুন জুঁই।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।