ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

ক্ষমতা আঁকড়ে থাকার ব্লু প্রিন্ট উন্মোচিত: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
ক্ষমতা আঁকড়ে থাকার ব্লু প্রিন্ট উন্মোচিত: রব আ স ম আবদুর রব

ঢাকা: স্বাধীনতার পতাকা উত্তোলক জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন,  দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব মারাত্মক হুমকির মুখে। পররাষ্ট্রমন্ত্রীর  বক্তব্যে দেশবাসী স্তম্বিত।

সশস্ত্র মুক্তিসংগ্রাম ও রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা বিকিয়ে দিয়ে ক্ষমতাকে চিরস্থায়ী বন্দোবস্ত করার সুগভীর ও দীর্ঘমেয়াদী ব্লু প্রিন্ট পররাষ্ট্রমন্ত্রী (ড. এ কে আব্দুল মোমেন) প্রকাশ করায় জাতি উদ্বিগ্ন হয়ে পড়েছে।  

শুক্রবার (১৯ আগস্ট) ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।  

রব বলেন, পররাষ্ট্রমন্ত্রী ভারতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার সেটা করতে তিনি ভারত সরকারকে অনুরোধ জানিয়েছেন। এটি রাষ্ট্র দ্রোহীতার শামিল। কারণ বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, অন্য কোনো রাষ্ট্রের অঙ্গরাজ্য নয় বা কারো মক্কেল রাষ্ট্র নয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার  ক্ষমতায় থাকা বা না থাকা নির্ভর করে দেশের জনগণের চাওয়ার ওপর অন্য কোনো রাষ্ট্রের ওপর নয়।  

রাষ্ট্রের স্বাধীনতা সার্বভৌমত্ব বিরোধী চক্রান্তে জড়িত হয়ে পররাষ্ট্রমন্ত্রী তার সাংবিধানিক শপথ ভঙ্গ করেছেন এবং তিনি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনে অযোগ্য হয়ে পড়েছেন।  


পররাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, শেখ হাসিনা আছেন বলে ভারতের মঙ্গল হচ্ছে। বর্ডারে অতিরিক্ত খরচ করতে হয় না। ভারতের কয়েক লাখ লোক আমাদের দেশে কাজ করে।

এ বিষয়ে  আ স ম আবদুর রব বলেন, জাতীয় স্বার্থ জলাঞ্জলি দিয়ে অন্য দেশের স্বার্থকে প্রাধান্য দেওয়া বাংলাদেশ সরকারের কর্তব্য হতে পারে না। রাতের আঁধারে ভোটবিহীন নির্বাচনে অবৈধভাবে ক্ষমতা দখলকারী সরকারের পক্ষেই শুধু এসব সম্ভব। সরকার যে জনগণের সমর্থন ও সম্মতি ছাড়াই রাষ্ট্র ক্ষমতা আবারো দখল করার চক্রান্তে লিপ্ত তার ব্লু প্রিন্ট উন্মোচিত হয়েছে।

আমি শিক্ষক লোক, সত্য কথা বলি। পররাষ্ট্র মন্ত্রীর এ বক্তব্য নিয়ে রব বলেন, পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য সরকারের অবস্থানের প্রতিফলন। সরকারের এই অবস্থানের কারণে সরকারকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। নয়তো সরকারকে পদত্যাগে বাধ্য করতে গণজাগরণ অনিবার্য।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২ 
এমএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa