ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দুমকিতে ১৪৪ ধারা জারি: স্থান পরিবর্তন করে বিক্ষোভ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
দুমকিতে ১৪৪ ধারা জারি: স্থান পরিবর্তন করে বিক্ষোভ 

পটুয়াখালী: পটুয়াখালীর দুমকিতে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের বিক্ষোভ সমাবেশকে ঘিরে ১৪৪ ধারা জারি করা হলেও স্থান পরিবর্তন করে উপজেলা বিএনপির একাংশ নেতাকর্মীদের বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেখা গেছে।  

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুরের দিকে উপজেলা বিএনপির একাংশের নেতাকর্মীরা স্থান পরিবর্তন করে উপজেলার লেবুখালী ফেরিঘাটে পায়রা সেতুর নিচে এ কর্মসূচি পালন করেন।

 

কর্মসূচিতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক মো. মজিবুর রহমান, জেলা বিএনপির সদস্য মাকসুদ আহম্মেদ বায়জীদ পান্না উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা, মামলা ও জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বাড়ানোর প্রতিবাদ জানান।

সমাবেশে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. জসিম উদ্দিন হাওলাদার, সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকির হাওলাদার, উপজেলা যুবদলের সদস্য সচিব সালাউদ্দিন রিপন শরীফ, উপজেলা ছাত্রদলের সদস্য সচিব মো. সুমন শরীফসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে উপজেলা প্রশাসন বলছে, যে একই স্থানে বিএনপি ও আওয়ামী লীগের কর্মসূচি ডাকা হয়েছিল সেটিসহ আশপাশের ৪০০ গজের মধ্যে ১৪৪ ধরা জারি করা হয়েছে। তবে এই আওতার বাইরে কোথাও বিক্ষোভ সমাবেশ হয়েছে কিনা তা তাদের জানা নেই।

জানা গেছে, জ্বালানি তেলসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার সকালে উপজেলার নুতন বাজার এলাকায় বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে উপজেলার বিএনপির একাংশ।

একই সময়ে একই স্থানে উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপি, জামায়াতের দেশব্যাপী সন্ত্রাসী কর্মকাণ্ড ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেয় আওয়ামী লীগ।  

এতে উভয়দলের নেতাকর্মীদের মধ্যে চাপা উত্তেজনা দেখা দেওয়ায় উপজেলার আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কায় ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান স্বাক্ষরিত এক আদেশে ১৪৪ ধারা জারি করা হয়। ফলে উপজেলা আওয়ামী লীগের বিক্ষোভ কর্মসূচি স্থগিতও করা হয়।  

ম্যাজিস্ট্রেট মো. আল-ইমরান বাংলানিউজকে বলেন, একই সময়ে আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সমাবেশ আহ্বানে সংঘাতের আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষায় মঙ্গলবার সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কর্মসূচির নির্ধারিত স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। তবে বিএনপি অন্য কোথাও বিক্ষোভ কর্মসূচি করেছে কিনা তা আমার জানা নেই।

>> দুমকিতে আ.লীগ-বিএনপির কর্মসূচি, ১৪৪ ধারা 

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।