ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বঙ্গবন্ধুর খুনিরা দেশকে মৌলবাদী রাষ্ট্র বানাতে চেয়েছিল’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
‘বঙ্গবন্ধুর খুনিরা দেশকে মৌলবাদী রাষ্ট্র বানাতে চেয়েছিল’

ঢাকা: যারা বঙ্গবন্ধুকে খুন করেছিল তারা চেয়েছিল বাংলাদেশ যেন পাকিস্তানের মতো একটা মৌলবাদী ও পশ্চাৎপদ রাষ্ট্রে পরিণত হয় বলে মন্তব্য করেছেন যুব লীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ।

সোমবার (২৯ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ঢাবি আইবিএ এই আলোচনা সভার আয়োজন করে।

আইবিএ’র পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেনের সভাপতিত্বে ও ইনস্টিটিউটের এমবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. রেজাউল করিমের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শেখ ফজলে শামস্ পরশ বলেন,  যারা বঙ্গবন্ধুকে খুন করেছিল, তারা কখনোই চায়নি বাংলাদেশ সফলতা অর্জন করুক। তারা সবসময়ই সচেষ্ট ছিল বাংলাদেশ যেন পাকিস্তানের মতো একটা মৌলবাদী ও পশ্চাৎপদ রাষ্ট্রে পরিণত হয়। তাই আমরা দেখেছি সাম্প্রদায়িক শক্তির উত্থান, যেটা আমাদের অগ্রযাত্রাকে অপূরণীয় ক্ষতি করেছে। আশা করি আমাদের এই প্রজন্ম এ বিষয়ে সজাগ ও সচেতন থাকবেন। আপনাদের সিদ্ধান্ত নিতে হবে, আগামীতে কেমন বাংলাদেশ দেখতে চান।

যুবলীগ চেয়ারম্যান বলেন, আমরা কি ওই ধরনের সমাজ ব্যবস্থায় ফিরে  যেতে চাই, যেখানে ধারাবাহিকভাবে ইতিহাস বিকৃতির মহোৎসব পালিত হয়? প্রজন্ম থেকে প্রজন্মে মিথ্যা ইতিহাস চাপিয়ে দেওয়া হয়। যেখানে মুক্তচিন্তার পথ রুদ্ধ করা হয় এবং ভিন্নমতের স্বাধীনতা খর্ব করা হয়? যেখানে ৬৪টি জেলায়, প্রেসক্লাবে একযোগে সিরিজ বোমা মেরে গণমানুষ ও গণমাধ্যমের কণ্ঠরোধ করা হয়। প্রগতিশীল সমাজব্যবস্থায় ধর্মান্ধতার কোনো সুযোগ নেই। ধর্মনিরপেক্ষতা শুধু একটা হাল ফ্যাশন দুরস্ত, রাজনৈতিক বক্তব্য না। ধর্মনিরপেক্ষতা মানুষের গণতান্ত্রিক অধিকার। যার যার বিশ্বাস তার তার। বিশ্বাস তো কখনো চাপিয়ে দেওয়া যায় না।

বাংলাদেশে সময়: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।