ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মঙ্গলবার বিএনপির সঙ্গে বৈঠক করবে গণতন্ত্র মঞ্চ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
মঙ্গলবার বিএনপির সঙ্গে বৈঠক করবে গণতন্ত্র মঞ্চ

ঢাকা: রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে আগামী মঙ্গলবার (১৫ নভেম্বর) বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চের বৈঠক অনুষ্ঠিত হবে।

রোববার (১৩ নভেম্বর) নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার কর্তৃক পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে বেলা ১১টা থেকে জেএসডির সভাপতি আ স ম আব্দুর রবের বাসভবনে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম।

সভায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে আগামী মঙ্গলবার বিএনপির সঙ্গে বৈঠকের বিষয়ে আলোচনা হয়। নেতারা গণতন্ত্র মঞ্চের কর্মসূচির ভিত্তিতে সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলন গড়ে তোলার বিষয়ে মতামত দেন। গণতন্ত্র মঞ্চের নেতারা মনে করেন এ মুহূর্তে ক্ষমতাসীন সরকারের পতন ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর- এ দুটি বিষয়কে সামনে রেখে ঐক্যমতের ভিত্তিতে যুগপৎ আন্দোলন গড়ে তুলতে হবে।

গণতন্ত্র মঞ্চ সরকারকে অবৈধ উল্লেখ করে ক্ষমতাসীন সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকার গঠন, সাংবিধানিক, শাসনতান্ত্রিক ও অর্থনৈতিক সংস্কারের মাধ্যমে রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করে ভোটের মাধ্যমে জনগণের গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা- এসব কর্মসূচির ভিত্তিতে সব বিরোধী রাজনৈতিক শক্তির সঙ্গে ঐক্যমতের ভিত্তিতে যুগপৎ আন্দোলন গড়ে তুলতে চায়। সেই ঐক্যমত প্রতিষ্ঠা ও আগামী দিনের আন্দোলনের বিবিধ বিষয়ে বিএনপিসহ সব বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করবে গণতন্ত্র মঞ্চ।

ইতোমধ্যে জাসদ ও গণফোরামের সঙ্গে গণতন্ত্র মঞ্চের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সভায় গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতারা নারায়ণগঞ্জ জেলার নেতাদের সঙ্গে মতবিনিময় করেন এবং আগামী ১৮ নভেম্বর নারায়ণগঞ্জের চাষারা শহীদ মিনার চত্বরে গণতন্ত্র মঞ্চ, নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে সমাবেশের সিদ্ধান্ত গৃহীত হয়। সমাবেশে মঞ্চের কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন।

সভায় উপস্থিত ছিলেন- জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, গণসংহতি আন্দোলনের তরিকুল সুজন, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. আখতার হোসেন, গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহম্মদ রাশেদ খাঁন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাবিবুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।