ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

লিয়াজোঁ কমিটি করবে বিএনপি-গণতন্ত্র মঞ্চ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
লিয়াজোঁ কমিটি করবে বিএনপি-গণতন্ত্র মঞ্চ বিএনপি ও গণতন্ত্র মঞ্চের বৈঠক

ঢাকা: সরকারের বিরুদ্ধে জাতীয় ঐক্য গড়ে গণঅভ্যুত্থান সৃষ্টির লক্ষ্যে আন্দোলনের রূপরেখা ও কর্মসূচি সমন্বয়ের জন্য দ্রুত সময়ের মধ্যে একটি লিয়াজোঁ কমিটি করা হবে বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১৫ নভেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আপনারা জানেন যে, ইতোমধ্যে বাংলাদেশের জনগণের মধ্যে প্র্রচণ্ড রকমের একটা আগ্রহ-উদ্যম সৃষ্টি হয়েছে আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারের পতনের লক্ষ্যে কাজ করার। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, এই বিষয়কে ত্বরান্বিত করার জন্যে আমাদের রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার ভিত্তিতে দ্রুত একটা লিয়াজোঁ কমিটি গঠন করব। যার মাধ্যমে আমাদের লক্ষ্য, আমাদের দফাগুলো, আমাদের কর্মসূচি, রূপরেখা সবগুলো থাকবে। এই ব্যাপারে আমরা একমত হয়েছি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে, সরকার পতনের লক্ষ্যে বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করার মধ্য দিয়ে আপাতত যুগপৎ আন্দোলনের মধ্য দিয়ে আমরা আন্দোলনকে আরো বেগবান করতে পারবো এবং জনগণের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে আমরা এদের (ক্ষমতাসীনদের) পরাজিত করতে সক্ষম হবো।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি নির্বাচনের বিষয়ে স্পষ্ট করে বলেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে আমরা কেউ যাবো না। আমরা দাবি করেছি এই সরকারের পদত্যাগ, অন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন ও বাংলাদেশের শাসন ব্যবস্থার গুণগত পরিবর্তন সংবিধান সংস্কারের মাধ্যমে।

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বিদেশে ও সদস্য সচিব নুরুল হক নূর একটি দূতাবাসে সাক্ষাৎকারে থাকায় তারা বৈঠকে অংশ নিতে পারেননি বলে জানান গণতন্ত্র মঞ্চের নেতারা।

চলতি বছরের ৮ আগস্ট জেএসডি, নাগরিক ঐক্য, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন—এই সাতটি দল নিয়ে আত্মপ্রকাশ করে গণতন্ত্র মঞ্চ।

এর আগে চলতি বছরের মে-জুন মাসে গণতন্ত্র মঞ্চের শরিক জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন ও গণঅধিকার পরিষদের সাথে আলাদাভাবে সংলাপ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।