ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

দীর্ঘমেয়াদি পরিকল্পনা থেকে সরে আসছে বিদ্যুৎখাত: প্রতিমন্ত্রী

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
দীর্ঘমেয়াদি পরিকল্পনা থেকে সরে আসছে বিদ্যুৎখাত: প্রতিমন্ত্রী

ঢাকা: স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎখাতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা থেকে বেরিয়ে স্বল্প ও মধ্য মেয়াদী পরিকল্পনায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। পাশাপাশি বিদ্যুৎ খাতকে উন্নত করতে প্রযুক্তি নির্ভরতা বাড়ানোর তাগিদ দিয়েছেন তিনি।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর পূর্বাচলে অবস্থিত বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে ‘ফ্রম ডিজিটাল বাংলাদেশ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে দক্ষিণ এশিয়ার তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় প্রদর্শনী ১৭তম বেসিস সফট এক্সপো-২০২৩ এর দ্বিতীয় দিনে মিনিষ্টারিয়াল কনফারেন্স অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রদর্শনীটির আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

তিনি বলেন, আমি স্মার্ট বাংলাদেশ চিন্তা করি, কারণ পৃথিবী অনেকদূর এগিয়ে গেছে। আমাদের তড়িৎ গতিতে পরিকল্পনা করতে হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা যাবে না। বিদ্যুতে আমরা এ পরিকল্পনায় ছিলাম, আমরা সরে এসেছি। আমাদের মোটো হচ্ছে এখন বড় পরিকল্পনা নয়, এখন বাস্তবায়নের সময়। এ লক্ষ্যে বেসিস একটা বিরাট সচেতনতা তৈরি করেছে তরুণদের মধ্যে। শুধু তরুণ নয়, পাশাপাশি বয়স্কদের মধ্যেও ভূমিকা রাখছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তি অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। বিশেষ করে করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে এটি আরও বেশি বেড়েছে। সব ধরণের কাজের পেছনে বিদ্যুতের ভূমিকা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ বিভাগের অন্যতম টার্গেট সবার কাছে পৌঁছানোর পর এখন অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে নিরবচ্ছিন্ন সংযোগ রাখা। সারা বিশ্ব জুড়েই এগুলো হয়েছে। এখন আর প্রস্তুতির সময় নেই। বিদ্যুৎ যদি অন্যান্য মন্ত্রণালয়ের আগে না যায়, তাহলে অন্য মন্ত্রণালয় সুযোগ তৈরি করতে পারবে না।

বিদ্যুৎখাতে প্রযুক্তির ব্যবহার নিয়ে তিনি বলেন, এএমআই সিস্টেম থাকবে, যেখানে মিটারই দরকার হবে না। আমাদের মেশিনের দরকার নেই, আমাদের প্রযুক্তি দরকার। আমাদের ছেলেরা এখন রোবট তৈরি করছে। এগুলো অনেক আগে চলে গেছে। এখন অন্য ধরণের রোবট আসছে।

প্যানেল আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আলোচনা করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আলোচনা পর্বটি সঞ্চালনা করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
ইএসএস/এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।