ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যে নতুন সুযোগের গুরুত্ব তুলে ধরলেন প্রণয় ভার্মা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
আন্তঃসীমান্ত বিদ্যুৎ বাণিজ্যে নতুন সুযোগের গুরুত্ব তুলে ধরলেন প্রণয় ভার্মা

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভারতীয় গ্রিডের মাধ্যমে প্রতিবেশী দেশগুলোকে নিরবচ্ছিন্ন ভাবে সীমান্ত বিদ্যুৎ বাণিজ্যে একে অপরকে দুর্দান্ত সুযোগ দেয়।  

মঙ্গলবার (২ জুলাই) বিদ্যুৎ বিষয়ে আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য জানায়।

ঢাকায় আয়োজিত ‘ট্রান্সফর্মিং ক্রস বর্ডার ইলেকট্রিসিটি ট্রেড অ্যান্ড রিজিওনাল ইলেকট্রিসিটি মার্কেট ফর অ্যানার্জি সিকিউর সাউথ এশিয়া’ বিষয়ক এক আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।  

এই কর্মশালা যৌথভাবে আয়োজন করে ভারতের রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ, সাউথ এশিয়া গ্রুপ অন অ্যানার্জি এবং ইউএসএআইডি সাউথ এশিয়া রিজিওনাল অ্যানার্জি পার্টনারশিপ।  

ভারতীয় হাইকমিশনার বলেন, ভারতীয় গ্রিডের শক্তি এবং সমন্বিত প্রকৃতি, ভারতে বিদ্যমান পাওয়ার ট্রেডিং এবং এক্সচেঞ্জের জন্য অত্যাধুনিক প্ল্যাটফর্ম রয়েছে।  

জ্বালানি সংযোগকে গত এক দশকে ভারত-বাংলাদেশ সম্পর্ককে আঞ্চলিক অর্থনীতি তৈরির দিকে পরিচালিত করেছে বলে উল্লেখ করেন হাইকমিশনার।  

তিনি বলেন, একটি নতুন আন্তঃসীমান্ত পাইপলাইন রয়েছে যা গত বছর চালু করা হয়েছে। এই পাইপলাইনে ভারতীয় একটি শোধনাগার থেকে বাংলাদেশে উচ্চগতির ডিজেল নিয়ে আসে। এছাড়া  ক্রস-বর্ডার পাওয়ার ট্রান্সমিশন লাইন দিয়ে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের সুবিধাও দেয়।

হাইকমিশনার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফরের সময় ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীদের দ্বারা উত্থাপিত ভবিষ্যতের জন্য যৌথ প্রকল্পগুলোর কথাও উল্লেখ করেন।  

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভিডিওযোগে বক্তব্য রাখেন।  

উদ্বোধনী অধিবেশনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, সাউথ এশিয়া গ্রুপ অন অ্যানার্জির চেয়ারম্যান, আর.ভি. শাহী ও বাংলাদেশে ইউএসএআইডি মিশন ডিরেক্টর রিড এশলিম্যান।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জুলাই ০২, ২০২৪
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।