ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বৈদ্যুতিক ট্রান্সফরমার তৈরিতে যৌথ বিনিয়োগের চুক্তি স্বাক্ষর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
বৈদ্যুতিক ট্রান্সফরমার তৈরিতে যৌথ বিনিয়োগের চুক্তি স্বাক্ষর বিএসইসি’র সচিব মাসুদ আহমেদ এবং আল ফানার এনার্জির বিদ্যুৎ বিষয়ক গবেষণা ব্যবস্থাপক আকবর এম. আলম চুক্তিতে সই করেন। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: অত্যাধুনিক বৈদ্যুতিক ট্রান্সফরমার ও ক্যাবল তৈরির লক্ষ্যে যৌথ বিনিয়োগে শিল্প স্থাপনের জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) এবং সৌদি আরবের প্রতিষ্ঠান আল ফানার এনার্জি। 

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে শিল্প মন্ত্রণালয়ে মন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে এ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। বিএসইসি’র পক্ষে সংস্থাটির সচিব মাসুদ আহমেদ এবং আল ফানার এনার্জির পক্ষে প্রতিষ্ঠানটির বিদ্যুৎ বিষয়ক গবেষণা ব্যবস্থাপক আকবর এম. আলম চুক্তিতে সই করেন।

এ সময় শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসইসির চেয়ারম্যান ইমতিয়াজ হোসেন চৌধুরী, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসী , আল ফানার এনার্জির আন্তর্জাতিক বিপণন বিভাগের মহাব্যবস্থাপক বাসাম নাঈজ আন্তর্জাতিক বিক্রয় বিভাগের মহাব্যবস্থাপক মুরহাফ আল হাইয়ানিসহ শিল্প মন্ত্রণালয় এবং আল ফানার এনার্জির উধর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

গত বছরের ১-৩ মার্চ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সৌদি আরব সফরকালে সে দেশের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড. তাওফিগ ফাওজান আলরাবিয়াহ্ এবং সৌদি বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘ বৈবঠক করেন। এ সময় তিনি বাংলাদেশের সার, বিদ্যুৎ, কেমিক্যাল, চিনি, সিমেন্ট, কাগজসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের জন্য সৌদি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।

চুক্তি সই অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।  ছবি: শোয়েব মিথুনপরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪-৬ জুন সৌদি আরব সফরকালে জেদ্দা চেম্বার অব কমার্স আয়োজিত এক সভায় সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান। এ প্রেক্ষিতে আল ফানার এনার্জির পক্ষ থেকে বাংলাদেশের বিদ্যুতখাতে বিনিয়োগের আনুষ্ঠানিক  প্রস্তাব দেওয়া হয়। দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বুধবার সেটি চূড়ান্ত হলো।

সমঝোতা চুক্তি অনুযায়ী, আল ফানার এনার্জি এবং বিএসইসির যৌথ উদ্যোগে একটি অত্যাধুনিক বৈদ্যুতিক ট্রান্সফরমার ও ক্যাবল উৎপাদন শিল্প স্থাপন করবে। এ প্রকল্পে আল ফানার এনার্জি শতভাগ অর্থায়ন ও প্রযুক্তি বিনিয়োগ করবে। এ কারখানায় উৎপাদিত পণ্য বাংলাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করা হবে।  

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক উন্ননয়ন অংশীদার। দেশটির প্রতিষ্ঠান আল ফানার এনার্জির সঙ্গে বিএসইসির চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সৌদি-বাংলাদেশ বিনিয়োগের নতুন ধারা সূচনা হলো।  

এর ধারাবাহিকতায় বাংলাদেশে ভবিষ্যতে আরও সৌদি বিনিয়োগ আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৭
ওএফ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।