ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রুশ ঋণে হাঙ্গেরিতে পরমাণু বিদ্যুৎ ইউনিট বানাতে ইইউ’র সংকেত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
রুশ ঋণে হাঙ্গেরিতে পরমাণু বিদ্যুৎ ইউনিট বানাতে ইইউ’র সংকেত পকস পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দু’টি অতিরিক্ত ইউনিট স্থাপনে আর বাধা থাকলো না

হাঙ্গেরির একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে রাশিয়ার ঋণে আরও দু’টি ইউনিট স্থাপনে বুদাপেস্টকে অনুমতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জ্বালানি খাতে নিরাপদ প্রতিযোগিতার অঙ্গীকার স্পষ্ট করায় মঙ্গলবার (৬ মার্চ) তাদের এ অনুমতি দিয়েছে আঞ্চলিক জোটটি। 

জেনারেশন থ্রি প্লাস সংবলিত ভিভিআর-১২০০ মডেলের এ পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণের দায়িত্ব পাচ্ছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থা রোসাটম। এই ইউনিট দু’টি নির্মাণে সিংহভাগ অর্থ ঋণ বাবদ দিচ্ছে রাশিয়া, যার অংক ১০ দশমিক ৬ বিলিয়ন (এক হাজার ৬০ কোটি) ডলার।


 
হাঙ্গেরির পকস পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এ দু’টি অতিরিক্ত ইউনিট স্থাপনে ২০১৪ সালের জানুয়ারিতেই চুক্তি হয়। কিন্তু সেসময় এটির বাস্তবায়ন ঠেকে যায় ইইউ’র হস্তক্ষেপে। জ্বালানি খাতে প্রতিযোগিতা বিঘ্নিত হতে পারে বলে শঙ্কা থেকে তারা এ চুক্তির ব্যাপারে খোঁজখবর নেয়। তবে মঙ্গলবার আপত্তি তুলে নেওয়ার মধ্য দিয়ে হাঙ্গেরির এই প্রকল্পটি বাস্তবায়নে আর কোনো বাধা থাকলো না।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।