ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

১০ কেন্দ্রের বিদ্যুৎ ক্রয় প্রস্তাব অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
১০ কেন্দ্রের বিদ্যুৎ ক্রয় প্রস্তাব অনুমোদন একটি বিদ্যুৎকেন্দ্রের ছবি

ঢাকা: বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকার আরও দশটি নতুন কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার সিদ্ধান্ত নিয়েছে। সব মিলিয়ে প্রায় দেড় হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতার এসব কেন্দ্র থেকে বিদ্যুত ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৯ আগস্ট) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান নিজ দপ্তরে সাংবাদিকদের এতথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, ঢাকা জেলার কেরানীগঞ্জ উপজেলায় ৩শ মেগাওয়াট ক্ষমতার এইচএসডি-ভিত্তিক আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি অনুমোদন করা হয়েছে। এপিআর এনার্জি কর্তৃক বাস্তবায়িত ৫ বছর মেয়াদি এই প্রকল্প থেকে সরকার ১৯ টাকা ৯৯ পয়সায় প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে।

এই এলাকায় ১শ মেগাওয়াট ক্ষমতার দুটি আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে এগ্রিকো ইন্টারন্যাশনাল প্রজেক্টস লিমিটেড। ৫ বছর মেয়াদি এই প্রকল্প থেকে সরকার ১৯ টাকা ৬৬ পয়সায় প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে।

চট্টগ্রাম জেলার জুলদায় ১শ মেগাওয়াট ক্ষমতার একটি এইচএফও বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে অ্যাক্রন ইনফ্রাস্ট্রাকচার সার্ভিস লিমিটেড। ১৫ বছর মেয়াদি এই প্রকল্প থেকে সরকার ৮ টাকা ২৫ পয়সায় প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে।

যশোরের নোয়াপাড়ায় ৫ বছর মেয়াদি এইচএসডি-ভিত্তিক আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে বাংলা ট্র্যাক লিমিটেড। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎকিনবে ১৯ টাকা ৯৯ পয়সায়।

একই প্রতিষ্ঠান কুমিল্লার দাউদকান্দিতে ২শ মেগাওয়াট ক্ষমতার এইইচএসডি-ভিত্তিক আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ১৯ টাকা ৯৯ পয়সায়।

বগুড়া জেলায় ১১৩ মেগাওয়াট ক্ষমতার এইচএফও-ভিত্তিক ১৫ বছর মেয়াদি একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ৮ টাকা ৩৩ পয়সায়।

চাঁদপুর জেলায় ২শ মেগাওয়াট ক্ষমতার এইএফও-ভিত্তিক ১৫ বছর মেয়াদি একটি আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে দেশ এনার্জি লিমিটেড। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ৮ টাকা ৩৭ পয়সায়।

ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট ক্ষমতার এইচএফও-ভিত্তিক ১৫ বছর মেয়াদি আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে মিডল্যাম্প পাওয়ার কোম্পানি লিমিটেড। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ৮ টাকা ২৫ পয়সায়।

খুলনা জেলার লবণছড়ায় ১০৫ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেড। এইচএফও-ভিত্তিক ১৫ বছর মেয়াদি এই প্রকল্প থেকে সরকার প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ৮ টাকা ৩৩ পয়সায়।

গাজীপুর জেলার কড্ডয় ৩শ মেগাওয়াট ক্ষমতার এইচএফও-ভিত্তিক ১৫ বছর মেয়াদি আইপিপি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে কনসোর্টিয়াম অব সামিট কো-অপারেশন এবং সামিট পাওয়ার লিমিটেড। সরকার এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ কিনবে ৮ টাকা ৩৩ পয়সায়।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে মোট ২৬টি প্রস্থাব উত্থাপনের কথা থাকলেও সময়ের অভাবে ৫টি প্রস্তাব নিয়ে কোনো আলোচনাই হয়নি। বাকি সবক’টি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এসই/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa