ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের সর্বনিম্ন বেতন ২৩ হাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৭
বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের সর্বনিম্ন বেতন ২৩ হাজার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পার্বতীপুর (দিনাজপুর): দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিকদের বেতন প্রায় তিনগুণ বৃদ্ধি করা হয়েছে।

আগে একজন শ্রমিক যেখানে সর্বনিম্ন আট হাজার ৮৮০ টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৬৪০ টাকা মাসিক বেতন পেতেন, সেখানে এখন পাবেন যথাক্রমে ২৩ হাজার ৫৫ টাকা এবং ৪১ হাজার ২৭৬ টাকা। পাশাপাশি এখন থেকে শ্রমিকরা সাপ্তাহিক ছুটিসহ বছরে ৭৮ দিন ছুটি ভোগ করতে পারবেন।

এতোদিন শ্রমিকদের কোনো ছুটি ছিল না। কাজ আছে, মজুরি আছে, কাজ নেই, মজুরি নেই- ভিত্তিতে তারা কাজ করতেন।

সোমবার (৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি খনি শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভায় বেতন বাড়ানোর কথা জানান।

খনির অফিসার্স ক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হাবিব উদ্দিন আহমেদ, মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) আবদুল মান্নান পাটোয়ারী, মহাব্যবস্থাপক (প্রশাসন) শরিফুল আলম, মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব আবুল কাশেম প্রধানীয়া, খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের উপদেষ্টা পার্বতীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সভাপতি রবিউল ইসলামসহ শতাধিক শ্রমিক।

জানা গেছে, বড়পুকুরিয়া খনিতে এমপিএমঅ্যান্ডপিএস (উৎপাদন, ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ এবং প্রভিশনিং সার্ভিসেস) চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের অধিনে প্রডাকশন অ্যাড ডেভেলপমেন্ট, আন্ডারগ্রাউন্ড সার্ভিসেস, সারফেস এবং প্রশাসন- এ চারটি বিভাগে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৯০০ শ্রমিক কাজ করেন। এসব শ্রমিক ছয় বছর ধরে সর্বনিম্ন আট হাজার ৮৮০ টাকা এবং সর্বোচ্চ ১৪ হাজার ৬৪০ টাকা মাসিক বেতনে কাজ করতেন। স্থায়ী নিয়োগ, বেতন বৃদ্ধি, সাপ্তাহিক ছুটিসহ বিভিন্ন দাবিতে খনি শ্রমিকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। এরই মধ্যে ১০ আগস্ট এমপিএমঅ্যান্ডপিএস চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। এর আগে ৮ জুলাই স্থায়ী নিয়োগ বাদে শ্রমিকদের অন্যান্য দাবি আমলে নিয়ে খনি কর্তৃপক্ষ এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের সঙ্গে ৩য় দফা চুক্তি স্বাক্ষর করে।

নতুন চুক্তি অনুযায়ী প্রডাকশন অ্যাড ডেভেলপমেন্ট বিভাগের একজন শ্রমিক (ফোরম্যান) ১৪ হাজার ৬৪০ টাকার স্থলে ৩২ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক ১২ হাজার ৮৭০ টাকার স্থলে ২৭ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্রমিক ১১ হাজার ৭০ টাকার স্থলে ২৫ হাজার ২৯৫ টাকা বেতন পাবেন।

আন্ডারগ্রাউন্ড সার্ভিসেস বিভাগে ফোরম্যান ১৩ হাজার ৪১০ টাকার স্থলে ২৮ হাজার ৭৭০ টাকা, দক্ষ শ্রমিক ১১ হাজার ৬৭০ টাকার স্থলে ২৪ হাজার ৩২০ টাকা ও অদক্ষ শ্রমিক ১০ হাজার ৭৪০ টাকার স্থলে ২২ হাজার ৮২০ টাকা পাবেন।

সারফেস বিভাগে ফোরম্যান ১০ হাজার ৭৪০ টাকার স্থলে ২১ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক নয় হাজার ৮১০ টাকার স্থলে ১৮ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্রমিক আট হাজার ৯১০ টাকার স্থলে ১৭ হাজার ৪৫ টাকা, এবং প্রশাসন বিভাগে ফোরম্যান নয় হাজার ৬৯০ টাকার স্থলে ২১ হাজার ৭০ টাকা, দক্ষ শ্রমিক নয় হাজার ২৭০ টাকার স্থলে ১৮ হাজার ২০ টাকা ও অদক্ষ শ্রমিক আট হাজার ৮৮০ টাকার স্থলে ১৭ হাজার ৪৫ টাকা পাবেন।

সেই সঙ্গে শিফট অ্যালাউন্স, পরিবেশ অ্যালাউন্স, উৎপাদন ভাতা, ইন্সটলেশন ও স্যালভেজ বোনাস, দু’টি উৎসব ভাতা এবং অধিকাল ভাতা (সাপ্তাহিক বন্ধের দিন কাজ করলে) পাবেন। সব মিলিয়ে একজন শ্রমিক সর্বোচ্চ ৪১ হাজার ৭৫৫ টাকা এবং সর্বনিম্ন ২৩ হাজার ৫৫ টাকা মাসিক বেতন পাবেন।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হাবিব উদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, ১১ আগস্ট থেকে নতুন এ বেতন কাঠামো কার্যকর হয়েছে। মাসে যেসব শ্রমিক ২০ দিন কাজ করবেন শুধুমাত্র সেসব শ্রমিকই এ বেতন কাঠামোর আওতায় পড়বেন।

এছাড়া প্রতিবছর নির্দিষ্ট হারে বেতন বৃদ্ধি পাবে বলেও তিনি জানান।

বড়পুকুরিয়া খনির এমপিএমঅ্যান্ডপিএস চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম ৩য় দফা চুক্তির আওতায় চার বছরে প্রায় ২৫৮ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩২ লাখ পাঁচ টন (৩.২০৫ মিলিয়ন মেট্রিক টন) কয়লা উত্তোলন করবে। এর মধ্যে বৈদেশিক মুদ্রা ১৮২.৪৩ মিলিয়ন ডলার ও দেশি মুদ্রা প্রায় ৭৫ মিলিয়ন ডলার (৬১৩১.৪৩ মিলিয়ন টাকা) রয়েছে। ৮ জুলাই খনি কর্তৃপক্ষের সঙ্গে এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়ামের ৩য় দফা চুক্তি স্বাক্ষর হয় এবং ১১ আগস্ট তা কার্যকর হয়।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৭
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।