ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

বিদ্যুৎ ও জ্বালানি

সোমবার শুরু হচ্ছে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
সোমবার শুরু হচ্ছে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রক্রিয়া ছবি: প্রতীকী

ঢাকা: বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) সোমবার শুরু হচ্ছে বিদ্যুতের দাম ‍বৃদ্ধির উপর গণশুনানি। প্রথম দিনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) পাইকারি দাম বৃদ্ধির উপর শুনানি করা হবে।

এরপর ২৬ সেপ্টেম্বর সোমবার শুরু হবে খুচরা দাম ‍বৃদ্ধির উপর গণশুনানি। এদিন বিউবো খুচরা দাম বৃদ্ধির উপর শুনানি গ্রহণ করবে বিইআরসি।

তারপর ২৭ সেপ্টেম্বর পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি), ২৮ সেপ্টেম্বর ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি) শুনানি গ্রহণ করবে।
 
এরপর তিন দিন বিরতি দিয়ে ২ অক্টোবর আবার গণশুনানি শুরু হবে। এদিন ঢাকা পাওয়ার সাপ্লাই কোম্পানি (ডেসকো) দাম ‍বৃদ্ধির প্রস্তাবের উপর শুনানি অনুষ্ঠিত হবে। এরপর ৩ অক্টোবর হবে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো), শেষ দিন ৪ অক্টোবর নর্থ ওয়েস্ট পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (নওজোপাডিকো) প্রস্তাবের উপর গণশুনানি।
 
বিইআরসি সূত্র জানিয়েছে, পাইকারিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১৫ শতাংশ এবং গ্রাহক পর্যায়ে ৬ থেকে সাড়ে ১৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সর্বশেষ ২০১৫ সালের আগস্টে বিদ্যুতের দাম গড়ে ২.৯৩ শতাংশ হারে, আর গ্যাসের দাম ২৬.২৯ শতাংশ হারে বাড়ায় সরকার। সেপ্টেম্বর মাস থেকে বর্ধিত মূল্য কার্যকর করা হয়। এর আগে ২০১৪ সালের মার্চে বিদ্যুতের পাইকারি ও খুচরা দাম বাড়ানো হয়।
 
বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এসআই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa